খ্রিস্টধর্মালম্বীদের বড়দিনের উৎসবে তাদের পাশে মানবতার ফেরিওয়ালা সৈয়দ নুরুল ইসলাম পুলিশ সুপার

বিশেষ প্রতিনিধি: ধর্ম-বর্ন-জাতি সকলের সম অধিকার, মানুষ মানুষের জন্য এই প্রতিপাদ্যকে সম্মান জানিয়ে খ্রিস্টধর্মালম্বীদের সবচেয়ে বড় উৎসব “বড়দিন ২০১৯” উপলক্ষে কুমিল্লা জেলায় অবস্থিত বিভিন্ন ব্যাপ্টিস্ট চার্চ, ক্যাথলিক চার্চে গিয়ে খ্রিস্টধর্মাবলম্বীদের সাথে বড়দিনের শুভেচ্ছা বিনিময় ও কেক কেটে বড়দিনের আনন্দ ভাগাভাগি করেন মানবতার ফেরিওয়ালা নামে পরিচিত চাঁপাইনবাবগঞ্জের কৃতি সন্তান তথা বর্তমান কুমিল্লার সুযোগ্য পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম বিপিএম (বার) পিপিএম।

এ সময় তার সাথে কুমিল্লা জেলা পুলিশের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এবং এলাকার বিভিন্ন গন্যমান্য ব্যাক্তি বর্গরা উপস্থিত ছিলেন।

উলেখ্য: বড়দিন বা ক্রিসমাস একটি বাৎসরিক খ্রিস্টীয় উৎসব আজ বুধবার (২৫ ডিসেম্বর) তারিখে যিশু খ্রিস্টের জন্মদিন উপলক্ষে এই উৎসব পালিত হয়। প্রথমত (১) এই দিনটিই যিশুর প্রকৃত জন্মদিন কিনা তা সঠিক ভাবে জানা যায় না। আদিযুগীয় খ্রিস্টানদের বিশ্বাস অনুসারে, এই তারিখের ঠিক নয় মাস পূর্বে মেরির গর্ভে প্রবেশ করেন যিশু। সম্ভবত, এই হিসাব অনুসারেই ২৫ ডিসেম্বর তারিখটিকে যিশুর জন্মতারিখ ধরা হয়।

(২) অন্যমতে একটি ঐতিহাসিক রোমান উৎসব, অথবা (৩) উত্তর গোলার্ধের দক্ষিণ অয়নান্ত দিবসের অনুষঙ্গেই ২৫ ডিসেম্বর তারিখে যিশুর জন্মজয়ন্তী পালনের প্রথাটির সূত্রপাত হয়। (৪) বড়দিন বড়দিনের ছুটির কেন্দ্রীয় দিন এবং খ্রিষ্টধর্মে বারো দিনব্যাপী খ্রিষ্টমাসটাইড অনুষ্ঠানের সূচনাদিবস। (৫) প্রকৃতিগত ভাবে একটি খ্রিষ্টীয় ধর্মানুষ্ঠান হওয়া সত্ত্বেও, একাধিক অ-খ্রিষ্টান সম্প্রদায়ও মহাসমারোহে বড়দিনের উৎসব পালন করে। (৬) এমনকি কোনো কোনো  উৎসবের ক্ষেত্রে আয়োজনে প্রাক-খ্রিষ্টীয় ও ধর্মনিরপেক্ষ বিষয়ভাবনার সমাবেশও দেখা যায়।

উপহার প্রদান, সংগীত, বড়দিনের কার্ড বিনিময়, গির্জায় ধর্মোপাসনা, ভোজ ও বড়দিনের বৃক্ষ, আলোকসজ্জা, মালা, মিসলটো, যিশুর জন্মদৃশ্য, এবং হলি সমন্বিত এক বিশেষ ধরনের সাজসজ্জার প্রদর্শনী আধুনিককালে বড়দিন উৎসব উদযাপনের অঙ্গ।

 

কোনো কোনো দেশে ফাদার খ্রিষ্টমাস (উত্তর আমেরিকা, অস্ট্রেলিয়া ও আয়ারল্যান্ডে সান্টাক্লজ) কর্তৃক ছোটোদের জন্য বড়দিনে উপহার আনার উপকথাটি বেশ জনপ্রিয়। (৭) উপহার প্রদানের রীতিটিসহ বড়দিন উৎসবের নানা অনুষঙ্গ খ্রিষ্টান ও অ-খ্রিষ্টানদের অর্থনীতিতে বিশেষ গুরুত্বপূর্ণ। এই উৎসব উপলক্ষে ব্যবসা-বাণিজ্য ও ক্রয়-বিক্রয়ের একটি বিশেষ মরসুম চলে।

বিগত কয়েকটি শতাব্দীতে বিশ্বে বিভিন্ন অঞ্চলে বড়দিনের অর্থনৈতিক প্রভাবটি ধীরে ধীরে প্রসারিত হতে দেখে গেছে। ভারত ও বাংলাদেশে বড়দিন একটি রাষ্ট্রীয় ছুটির দিন হিসেবে পালিত হয়।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ প্রতিনিধি রুহুল আমীন খন্দকার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.