খেরসন-মাইকোলাইভ থেকে বেসামরিকদের সরিয়ে নিচ্ছে ইউক্রেন

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: শীতের আগেই দক্ষিণাঞ্চলীয় শহর খেরসন এবং মাইকোলাইভ থেকে বেসামরিক নাগরিকদের দ্রুত নিরাপদ অঞ্চলে সরিয়ে নিচ্ছে ইউক্রেন।
দেশটির উপ-প্রধানমন্ত্রী ইরিনা ভেরেশচুক বলেছেন, রাশিয়ান বাহিনী নিয়মিত গোলাবর্ষণ করায় অঞ্চল দুটির বাসিন্দাদের নিরাপদ এলাকায় চলে যাওয়ার পরামর্শ দেয়া হয়েছে।
স্থানীয় সময় সোমবার তিনি জানান, যেসব বাসিন্দা শহর দুটি ছেড়ে আসবেন তাদের থাকা-খাওয়া ও চিকিৎসার ব্যবস্থা করবে সরকার। এছাড়া নারী ও শিশুদের অগ্রাধিকার দেওয়ার কথাও জানিয়েছেন তিনি। এদিকে ইউক্রেনের বিভিন্ন শহরে নতুন করে হামলা চালাচ্ছে রাশিয়া।
রাশিয়ার গোলাবর্ষণের কারণে এ শহর দুটির জ্বালানি স্থাপনাসহ গুরুত্বপূর্ণ অবকাঠামোর বেশিরভাগ ধ্বংস হয়ে গেছে। ফলে শীতে টিকে থাকার মতো ও ঘর উষ্ণ রাখার মতো পর্যাপ্ত বিদ্যুৎ পাবেন না বাসিন্দারা। এ কারণে তাদের সরিয়ে নেওয়া হচ্ছে।
এদিকে বিশ্বের অন্যতম একটি শীতপ্রধান দেশ হলো ইউক্রেন। শীতকালে দেশটিতে তাপমাত্রা শূন্য ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে যায়। ইতোমধ্যে ইউক্রেনের রাজধানী কিয়েভ ও অন্যান্য শহরে তুষারপাত হয়েছে।
ইউক্রেনকে শান্তি আলোচনায় বাধ্য করতে ও সরকারকে বেকায়দায় ফেলতে এখন দেশটির জ্বালানি অবকাঠামো লক্ষ্য করে হামলা চালাচ্ছে রুশ সেনারা। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানিয়েছেন, রাশিয়ার হামলায় তাদের ৫০ ভাগ জ্বালানি অবকাঠামো ধ্বংস হয়ে গেছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.