খুলনায় সেমিনারে দক্ষ জনশক্তি তৈরি করে স্বণির্ভর বাংলাদেশ গড়তে কারিগরি শিক্ষাকে এগিয়ে নেয়ার আহবান

খুলনা ব্যুরো: সুন্দরবন ইনষ্টিটিউট অব টেকনোলজির(এসআইটি) আয়োজিত ‘এ্যাসেসর সেমিনার অন এ্যাসেসমেন্ট স্ট্যান্ডর্ডাইজেশন’এ বক্তারা বলেছেন, দক্ষ জনশক্তি তৈরি করে স্বণির্ভর বাংলাদেশ গড়ার জন্য কারিগরি শিক্ষাকে এগিয়ে নিতে হবে। এজন্য সরকারি-বেসকরারি কোম্পানীর চাহিদা অনুযায়ী দক্ষ শ্রমিক তৈরি করতে বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ড কাজ করছে। যার অংশ হিসেবে ২০১২ সাল থেকে বিভিন্ন অকুপেশন ও লেভেলের প্রায় এক হাজার সার্টিফাইড ইন্ডাষ্টি এ্যাসেসর দ্বারা এনটিভিকিউএফ সেলের এ্যাসেমেন্ট কার্যক্রম পরিচালিত হচ্ছে।

আজ সোমবার সকালে নগরীর বয়রাস্থ এসআইটি মিলনায়তনে এ সেমিনার অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তৃতা করেন, বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ডের চেয়ারম্যান মো: মোস্তাফিজুর রহমান।

এস আইটি’র অধ্যক্ষ এসএম মাহফুজুল হকের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি ছিলেন, হ্যামকো গ্রুপের পরিচালক আব্দুল মালেক, ব্রিগেডিয়ার জেনারেল এসএম ফেরদৌস এনডিসি পিএসসি এমডিএস এমফিল, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এ টু আই প্রকল্পের মো: ফিরোজ আলম মোল্লা এবং আইএলও বি-সেট প্রকল্পের এএনজেড তানজিম আহমেদ। সেমিনারে স্বাগত বক্তৃতা করেন, বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ডের উপ-পরিচালক এসএম শাহজাহান।

সেমিনারে বক্তারা আরও বলেন, বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ড জাতীয় কারিগরি ও বৃত্তিমূলক যোগ্যতা কাঠামোর আওতায় সিবিটি এন্ড এ কার্যক্রম বাস্তবায়ন করে আসছে। বিভিন্ন লেবেলে উত্তীর্ণ দক্ষ জনশক্তি শিল্প প্রতিষ্ঠানগুলোতে কাজ করে অধিক বেতন পাচ্ছেন। এটি শুধু দেশের মধ্যেই নয়, বিশে^র যে কোন দেশে একই নিয়মে তারা বেতনভুক্ত হওয়ার সুযোগ পাচ্ছেন।

এতে একদিকে যেমন শিক্ষার্থীরা উপকৃত হচ্ছেন তেমনি প্রতিষ্ঠানগুলোও দক্ষ জনশক্তি পাওয়ার মধ্যদিয়ে তারা প্রাতিষ্ঠানিক উন্নতি করার সুযোগ পাচ্ছে। বক্তারা আরও বলেন, বিশ্ব প্রতিযোগিতায় টিকে থাকতে কারিগরি শিক্ষার কোন বিকল্প নেই। সাধারণ শিক্ষা বেকার তৈরি করলেও একমাত্র কারিগরি শিক্ষাই পারে জীবন বদলাতে। বাংলাদেশ অনেক এগিয়েছে উল্লেখ করে বক্তারা বলেন, এখন আর বাংলাদেশের পিছিয়ে থাকার কোন সুযোগ নেই। দেশ যেটুকু পিছিয়ে রয়েছে তার একমাত্র কারণ কারিগরি শিক্ষার অভাব। সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া, মালয়েশিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশের কথা উল্লেখ করে বক্তারা বলেন, ওইসব দেশের এগিয়ে যাওয়ার একমাত্র কারণই হচ্ছে কারিগরি শিক্ষা। আর কারিগরি শিক্ষার সাথে শিল্প প্রতিষ্ঠানগুলোর সম্পর্ক তৈরি করতেই এ্যাসেসর সেমিনারের আয়োজন।

সেমিনারে জানানো হয়, সারাদেশের ১০টি প্রতিষ্ঠানে এক হাজার একশ’ সার্টিফাইড ইন্ডাষ্ট্রি এ্যাসেসরকে আইডি কার্ড প্রদান করা হচ্ছে। যাদেরকে বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানে এ্যাসেসর হিসেবে নিয়োগ দেয়া হবে। গত ৩০ নভেম্বর থেকে বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ড, বগুড়ার বগুড়া পলিটেকনিক ইনষ্টিটিউট, চট্টগ্রাম বিকেটিটিসি এবং খুলনার সুন্দরবন ইনষ্টিটিউট অব টেকনোলজিতে এ সেমিনার শুরু হয়। যা শেষ হবে ১৫ ডিসেম্বর। খুলনার একমাত্র সুন্দরবন ইনষ্টিটিউট অব টেকনোলজিতে ১০০ জন এ্যাসেসর এ সেমিনারে অংশগ্রহণ করেন। সেমিনারে ফোকাল পার্সন ছিলেন, বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ডের উপ-পরিচালক এসএম শাহজাহান ও সহকারী পরীক্ষা নিয়ন্ত্রক আনন্দ ফলিয়া।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর খুলনা ব্যুরো প্রধান এইচ এম আলাউদ্দিন।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.