খুলনায় জলবায়ু সম্মেলন ও সুন্দরবন রক্ষা কনভেনশন অনুষ্ঠিত

খুলনা ব্যুরো: সুন্দরবন রক্ষা জাতীয় কমিটি খুলনা জেলা শাখা আয়োজিত ‘জলবায়ু সম্মেলন ও সুন্দরবন রক্ষা’ শীর্ষক কনভেনশনে বক্তারা বলেছেন পরিবেশ সমুন্নত রেখেই বিজ্ঞানভিত্তিক উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করতে হবে।

সুন্দরবনের ক্ষতি হয় এমন সব প্রকল্প এখনই বাতিল করতে হবে।
বিশেষ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কপ-২৬ সম্মেলনে কয়লাভিত্তিক প্রকল্পের বিপরীতে সৌরবিদ্যুতের ওপর জোর দেয়ার যে কথা বলেছেন সেটি বাস্তবায়নের মধ্যদিয়েই দেশের উন্নয়নের পাশাপাশি পরিবেশ রক্ষা করাও সম্ভব।
সুতরাং পরিবেশ বিধ্বংসী যে সকল প্রকল্প এখনও চলমান সেগুলো বন্ধ না হলে তৃণমূল পর্যায় থেকে দুর্বার আন্দোলন গড়ে তোলা হবে। এজন্য কনভেনশনে চলতি মাস থেকে আগামী বছরের ফেব্রুয়ারি মাস পর্যন্ত বিভিন্ন কর্মসূচি ঘোষণা করা হয়।
গতকাল শুক্রবার (০৩ ডিসেম্বর) বিকেলে খুলনা প্রেস ক্লাবের শহীদ সাংবাদিক হুমায়ুর কবীর বালু মিলনায়তন এ কনভেনশন অনুষ্ঠিত হয়।
সংগঠনের খুলনা জেলা আহ্বায়ক এস এম শাহনওয়াজ আলীর সভাপতিত্বে ও সদস্য সচিব অ্যাড. মোঃ বাবুল হাওলাদারের সঞ্চালনায় এতে প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)’র কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ও সুন্দরবন রক্ষা জাতীয় কমিটির অন্যতম সংগঠক শরীফ জামিল।
প্রধান আলোচক সংগঠনের কেন্দ্রীয় সংগঠক সরদার রুহিন হোসেন প্রিন্স। বিশেষ আলোচক ছিলেন সংগঠনের অন্যতম সংগঠক ডাঃ মনোজ দাশ। প্রবন্ধ উপস্থাপন করেন সংগঠনের সদস্য ও সিডিপি’র খুলনা বিভাগীয় সমন্বয়কারী এস এম ইকবাল হোসেন বিপ্লব এবং পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করেন বেলা’র খুলনা বিভাগীয় সমন্বয়কারী মাহফুজুর রহমান মুকুল।
মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন বাপা’র বাগেরহাট জেলা সমন্বয়কারী মোঃ নুর আলম শেখ, সিপিবি নেতা মিজানুর রহমান বাবু, গবেষক মওদুদুর রহমান, বীর মুক্তিযোদ্ধা মোড়ল নূর মোহাম্মদ, শিক্ষক বীর মুক্তিযোদ্ধা নিতাই পাল, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন-বিএফইউজে’র নির্বাহী সদস্য এইচ এম আলাউদ্দিন, নিসচা’র নগর সম্পাদক মাহবুবুর রহমান মুন্না, খুলনা উন্নয়ন আন্দোলনের চেয়ারম্যান শেখ মোঃ নাসির উদ্দিন, এম এ সবুর রানা, কবি সৈয়দ আলী হাকিম, সংগঠনের সদস্য এস এম দেলোয়ার হোসেন, আফজাল হোসেন রাজু, মাহবুব আলম বাদশা, আবু আসলাম বাবু, সিপিবি নেতা নীরজ রায়, জাহানারা আক্তারী, উন্নয়ন সংগঠক রোটারিয়ান সরদার আবু তাহের, শেখ খালেকুজ্জামান হাকিম, বাসদ নেতা আব্দুল করিম, উন্নয়ন সংগঠক মোঃ আবুল হোসেন, সাংবাদিক মোঃ হাছিব সরদার, যুব বাপা’র কেন্দ্রীয় নেতা দেওয়ান নূরতাজ আলম, কাজী জাভেদ খালিদ পাশা জয়, আজিজুর রহমান ছবি, মানবাধিকার কর্মী এম এ মান্নান বাবলু, উন্নয়ন সংগঠক শেখ মনিরুজ্জামান, বীর মুক্তিযোদ্ধা মোঃ এবারত আলী, নিজেরা করি’র স্বপন কুমার দাস, ফারহানা চৌধুরী কণিকা, বাকের আহমেদ, ফারজানা শিশির, বায়ো’র নাহিদ হাসান, যুব ইউনিয়নের রামপ্রসাদ রায়, সুজনা জলি, ফারিয়া পিঙ্কী প্রমুখ।
প্রধান অতিথি তার বক্তৃতায় বলেন, শুধু মুখে টেকসই উন্নয়নের কথা বললে হবে না, এর বাস্তবমুখী পদক্ষেপ আমরা দেখতে চায় দেশবাসী। সরকার চাইলে এ বিষয়ে তিনি সহযোগিতা করতে প্রস্তুত বলেও উল্লেখ করেন।
তিনি সুন্দরবন অঞ্চলের দুরাবস্থা তুলে ধরে বলেন, এ অঞ্চলে সমুদ্রের উচ্চতা বেড়ে যাওয়ার সংকট যেমন আছে তেমনি সুন্দরবনের ভূমি দেবে যাচ্ছে।
এ সংকট উত্তরণে পশুর নদী রক্ষাসহ সুন্দরবন রক্ষায় এখনই যথাযথ পদক্ষেপ নিতে হবে। তিনি সুন্দরবন সংলগ্ন জনগোষ্ঠীর জন্য প্রয়োজনীয় পানি, বাঁধ, কর্মসংস্থান সৃষ্টির কাজ অব্যাহত রাখার আহ্বান জানান।
প্রধান আলোচক রুহিন হোসেন প্রিন্স সরকারের ১০টি কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র বন্ধের সিদ্ধান্তকে স্বাগত জানান। সেইসাথে অবিলম্বে রামপাল কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ প্রকল্প বন্ধ করারও আহবান জানান।
তিনি বলেন, অপরিকল্পিত বিদ্যুৎ কেন্দ্র গড়ে তোলার জন্য ৫০ শতাংশ কেন্দ্র অচল করে দিয়ে বছরে প্রায় ১০ হাজার কোটি টাকা অপচয় করা হচ্ছে। এখন আর নতুন কোন বিদ্যুৎ কেন্দ্রের প্রয়োজন নেই।
কনভেনশনে আগামী ৩১ ডিসেম্বর রূপসা ব্রিজ টোল প্লাজায়, ৮ জানুয়ারি কাটাখালী, ১৫ জানুয়ারি চুলকাঠি, ২৮ জানুয়ারি বাবুর বাড়ি এবং ১৫ ফেব্রুয়ারি নগরীর পিকচার প্যালেস মোড়ে সমাবেশ কর্মসূচি ঘোষণা করা হয়।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর খুলনা ব্যুরো প্রধান এইচ এম আলাউদ্দিন এবং মাশরুর মুর্শেদ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.