খুলনায় আত্মকর্মসংস্থান নিশ্চিতে আইসিটি প্রশিক্ষণ

খুলনা ব্যুরো: আইসিটি প্রশিক্ষণের মাধ্যমে আত্মকর্মসংস্থান নিশ্চিতে ‘লার্নিং এন্ড আর্নিং’ শীর্ষক প্রকল্পের প্রশিক্ষণ বিষয়ে এক অবহিতকরণ সভা আজ সোমবার (২ মার্চ) সকালে খুলনা সার্কিট হাউজ সম্মেলনকক্ষে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন খুলনার স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক ও অতিরিক্ত জেলা প্রশাসক (এলএ) মোঃ ইকবাল হোসেন ।
অবহিতকরণ সভায় স্বাগত বক্তব্যে আয়োজক প্রতিষ্টানের পক্ষ থেকে হেড কোচ মোঃ আব্দুল হামিদ  তার বক্তব্যে এই প্রোগ্রামের বিস্তারিত বর্ণনা ও করণীয় তুলে ধরেন।
সভায় জানানো হয়, ২০২১ সালের মধ্যে দেশের আইসিটি খাতে ২০ লাখ কর্মসংস্থান এবং বার্ষিক পাঁচশত কোটি মার্কিন ডলার আয়ের লক্ষ্যমাত্রা নিশ্চিতে সরকারের আইসিটি বিভাগ কাজ করছে। ২০১৪ সালে চালু হওয়া ‘লার্নিং এন্ড আর্নিং’ প্রকল্পের অধীনে বর্তমানে দেশের ৬৪ জেলায় দুই হাজার ব্যাচে ৪০ হাজার প্রশিক্ষণার্থী ৫০ দিনব্যাপী ২০০ ঘন্টার প্রশিক্ষণ গ্রহণ করছে। প্রশিক্ষণ চলাকালীন প্রত্যেক প্রশিক্ষণার্থীর ন্যূনতম একশ ডলার আয় নিশ্চিত করা হচ্ছে। খুলনায় ২০টি ব্যাচে মোট ৫০০ জন তরুণ-তরুণী এ প্রশিক্ষণ গ্রহণের সুযোগ পাবে। ন্যূনতম এইচএসসি বা সমমানের শিক্ষাগত যোগ্যতা সম্পন্ন আগ্রহী প্রার্থীরা ইন্টারনেটে
ledp.ictd.gov.bdregistration এই ঠিকানায় রেজিস্ট্রেশন করে প্রশিক্ষণে অংশগ্রহণ করতে পারবেন।
প্রধান অতিথি তাঁর বক্তৃতায় প্রশিক্ষণ চলাকালীন ইন্টারনেটের সঠিক গতি নিশ্চিতের নির্দেশনা দিয়ে বলেন, দেশের আইসিটি প্রশিক্ষিত তরুণরা মালদ্বীপসহ বিশে^র বিভিন্ন দেশে কাজ করছে। দেশে এখন কর্মক্ষম লোকের সংখ্যা বেশি। এই জনসংখ্যাকে জনসম্পদে পরিণত করা প্রয়োজন।
অনুষ্ঠানে সহকারী কমিশনার মোঃ তকী ফয়সাল তালুকদার, জেলা আইসিটি প্রোগ্রামার মোঃ আবুজর রহমান, মুক্তিযোদ্ধা আলমগীর কবীর, সরকারি-বেসরকারি কর্মকর্তা, শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলে।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর খুলনা ব্যুরো প্রধান এইচ এম আলাউদ্দিন এবং মাশরুর মুর্শেদ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.