খুলনার ৬টি আসনের ৭৮৬টির মধ্যে ৫২৫টি কেন্দ্রই ঝুঁকিপূর্ণ

খুলনা ব্যুরো: আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে খুলনার ৬টি আসনে ৭৮৬টি ভোট কেন্দ্রের মধ্যে ৫২৫টিকেই ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করেছে পুলিশ। যা’ মোট ভোট কেন্দ্রের প্রায় ৬৭ শতাংশ। অবশ্য পুলিশের ভাষায় এগুলো গুরুত্বপূর্ণ কেন্দ্র। এসব ভোট কেন্দ্রে সাধারণ কেন্দ্রের তুলনায় ঝুঁকিপূর্ণ কেন্দ্রে থাকবে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা। ৭৮৬টি ভোট কেন্দ্রের নিরাপত্তায় থাকবে মোট সাড়ে ১২ হাজার পুলিশ ও আনসার। নির্বাচনকে সামনে রেখে জোরদার করা হয়েছে পুলিশের নিয়মিত অভিযান। এছাড়া নগরীর প্রবেশদ্বারগুলোতে বসানো হয়েছে চেকপোস্ট।

খুলনা মেট্রোপলিটন পুলিশ সূত্রে জানা গেছে, তাদের আওতাধীন খুলনা-২ ও ৩ আসন এবং খুলনা-১ ও ৫ আসনে (আংশিক) মোট ভোট কেন্দ্র রয়েছে ৩০৯টি। এর মধ্যে ২৪২ টিকে গুরুত্বপূর্ণ এবং ৬৭ টিকে সাধারণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। গুরুত্বপূর্ণ ভোট কেন্দ্রে ৫জন করে পুলিশ ও সাধারণ কেন্দ্রে ৩ জন করে পুলিশ থাকবে। এছাড়া ১০/১২ জন করে আনসার সদস্য থাকবে।

জেলা পুলিশ সূত্রে জানা গেছে, খুলনা-১, ৪, ৫ ও ৬ আসনে তাদের আওতাধীন ভোট কেন্দ্র রয়েছে মোট ৪৭৭টি। এর মধ্যে ২৮৩টিকে গুরুত্বপূর্ণ এবং ১৯৪ টিকে সাধারণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। এসব কেন্দ্রে মোট ১ হাজার ৬৩০ জন পুলিশ, ৫ হাজার ৭১২ জন আনসার ও ৪৭৭ জন গ্রাম পুলিশ (চৌকিদার) দায়িত্ব পালন করবেন।

এ ব্যাপারে খুলনা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (মিডিয়া) সোনালী সেন বলেন, কয়েক বছর আগে তারা ঝুঁকিপূর্ণ বলতেন, এখন সেগুলোকে গুরুত্বপূর্ণ কেন্দ্র বলে থাকেন। বেশ কয়েকটি বিষয় বিবেচনা করে এই তালিকা করা হয়েছে। এর মধ্যে রয়েছে যে কেন্দ্রে ভোটার সংখ্যা বেশী, কোনো প্রার্থীর বাড়ির সন্নিকটে ভোট কেন্দ্র কিনা, প্রভাব বিস্তারের আশংকা, যাতায়াত ব্যবস্থা প্রভৃতি।

তিনি বলেন, প্রাথমিকভাবে গুরুত্বপূর্ণ প্রতিটি কেন্দ্রে ৫ জন করে পুলিশ এবং সাধারণ প্রতিটি কেন্দ্রে ৩ জন করে পুলিশ মোতায়েন করার পরিকল্পনা রয়েছে। নির্বাচন কমিশনের নির্দেশনা পেলে সে অনুযায়ী পুলিশের সংখ্যা চূড়ান্ত করা হবে।

তিনি জানান, নির্বাচনকে সামনে রেখে সন্ত্রাসীদের গ্রেফতার ও অবৈধ অস্ত্র উদ্ধারে পুলিশের নিয়মিত অভিযান জোরদার করা হয়েছে। এছাড়া নগরীর গুরুত্বপূর্ণ মোড় ও প্রবেশদ্বারগুলোতে চেকপোস্ট বসানো হয়েছে। নির্বাচনের পরিবেশ এখন পর্যন্ত ভালো আছে, এই পরিবেশ যাতে ভালো থাকে সে জন্য বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর খুলনা ব্যুরো প্রধান এইচ এম আলাউদ্দিন।#

 

Comments are closed, but trackbacks and pingbacks are open.