খুলনার দিঘলিয়ার জুট টেক্সটাইল মিলগুলো পাট শ্রমিকদের বেকারত্ব ঘুঁচাতে এক অনন্য দৃষ্টান্ত

দিঘলিয়া (খুলনা) প্রতিনিধি: দিঘলিয়ার জুট টেক্সটাইল মিলগুলো এলাকার বেকার শ্রমিক অঙ্গনে এক বিরল দৃষ্টান্ত স্থাপন করে চলেছে। পাট অঙ্গনের নানা প্রতিবন্ধকতা পেরিয়ে শ্রমিকদের মাঝে আনন্দঘন পরিবেশ সৃষ্টিতে নিরলস প্রচেষ্টা অব্যহত রেখেছে।
দিঘলিয়া উপজেলার তিন মিলের কর্তৃপক্ষ, এলাকাবাসী ও শ্রমিক পরিবার সূত্রে জানা যায়, যে মুহূর্তে দিঘলিয়া খালিশপুরের বৃহৎ পাটকলগুলো সরকারি সিদ্ধান্তে বন্ধ করে দেওয়ার ফলে দিঘলিয়ার প্রায় অর্ধ লক্ষ শ্রমিক বকার হয়ে পড়েছে, সেই মুহূর্তে দিঘলিয়ার তিনটি জুট টেক্সটাইল মিল শ্রমিক অঙ্গনে এক বিরল দৃষ্টান্ত স্থাপন করে চলেছে।  হয়তো বা অর্ধ লক্ষ শ্রমিকের বেকার সমস্যার সমাধান করতে পারেনি। কিন্তু প্রান্তিক পাট শ্রমিকদের বেকার সমস্যা সমাধানে এ পাটকল গুলো যথেষ্ট ভুমিকা পালন করছে।
প্রতি বছর পাটের বাজার উর্ধ্বগতি, ব্যাংক সিসি ঋণ যথা সময়ে ছাড় না করা, পাটের বাজারে নানা সংকট ও অস্থিরতা, মেশিনারিজ পার্টসের মূল্য বৃদ্ধি, যোগাযোগ ব্যবস্থার প্রতিকূলতা, উৎপাদিত পণ্যের বাজারে নানা সমস্যা ও সরকারের সময়োপযোগী নানা পৃষ্ঠপোষকতার অভাব ডিঙ্গিয়ে মিলগুলোকে সামনে এগিয়ে নিয়ে চলেছেন মিল গুলোর মালিকগণ। নানা সময় নানা সংকট দেখা দিলেও শ্রমিকদের বেকার সমস্যা ও শ্রমিক পরিবারের সমস্যার কথা মাথায় নিয়ে মিল তিনটি বন্ধ করেন নি মিলের মালিকেরা।
শ্রমিকদের মিলের অভ্যন্তরিন ও বাহ্যিক আর্থিক সমস্যা উত্তরণেও বিরল ভূমিকা পালন করে চলেছেন। শ্রমিকদের বিনা ভাড়ায় কোয়ার্টারে থাকা, দূর-দূরান্তের বাড়ি থেকে শ্রমিকদের বিনা ভাড়ায় মিলের গাড়িতে মিলে যাতায়াত করা উল্লেখযোগ্য। এদিকে এ তিনটি মিলে প্রায় তিন হাজারেরও বেশী  কর্মকর্তা, কর্মচারী ও শ্রমিক প্রতিদিন কাজ করে চলেছেন বলে মিল সূত্রে জানা যায়।
দিঘলিয়ার মিল ৩ টি হচ্ছে দেয়াড়া জুট টেক্সটাইল মিলস লিঃ, সেনহাটি সাগর জুট স্পিনিং মিলস লিঃ ও দিঘলিয়া জামান জুট করপোরেশন লিমিটেড। এ মিলগুলোর মালিকেরা বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, এ বছর হঠাৎ করে কাঁচা পাটের বাজার বেড়ে গেলেও মিল মালিকেরা চড়া মূল্যে পাট কিনে মিলগুলোকে সচল রেখেছেন। আর মালিকদের এ প্রচেষ্টা শুধু মিলগুলোতে কর্মরত শ্রমিক ও তাদের পরিবারের সদস্যদের কথা বিবেচনা করে।
 এ ব্যাপারে কথা হয় সাগর জুট স্পিনিং মিলস লিমিটেডের ম্যানেজার এ্যাডমিন মোঃ রবিউল ইসলাম এর সাথে। তিনি বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানিয়েছেন, পাটের বাজারে কাঁচা পাটের মূল্য বৃদ্ধি হলেও আমরা পাট সংগ্রহ অব্যহত রেখেছি এবং মিল শ্রমিক ও তাদের পরিবারের কথা বিবেচনা করে মিলগুলোকে সচল রেখেছি।
এ ব্যাপরে কথা হয় দেয়াড়া জুট টেক্সটাইল মিলস লিমিটেডের এ্যাডমিন মোঃ শহিদুল ইসলাম এর সাথে। তিনি বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানিয়েছেন, কাঁচা পাটের মূল্য বাড়লেও আমরা পাট কিনা বন্ধ করিনি। মিল চালু রেখেছি এবং উৎপাদনও ঠিক রেখেছি। সামনে মুসলমানদের বড় ঈদ উৎসব পবিত্র ঈদ-উল-ফিতর। আমার মিলে তাঁরা কাজ করে। মাথার ঘাম পায়ে ফেলে পরিশ্রম করে। তাদের দিকটাও দেখার দায়িত্ব আমাদের।
দিঘলিয়া জামান জুট করপোরেশন লিমিটেডের কার্য নির্বাহী পরিচালক মোঃ রিপন মোল্লা বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানিয়েছেন, যেহেতু দিঘলিয়ার বেকার শ্রমিকদের কর্ম সংস্থানের ব্যবস্থা করে এ মিলগুলো। মিলগুলোর সুযোগ সুবিধা ও কাঁচা পাটের সমস্যাটাও সরকারের দেখা উচিৎ। মুনাফা লোভী কাঁচা ব্যবসায়ীদের ষড়যন্ত্রের শিকার না হয় এ মিলগুলো।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর দিঘলিয়া (খুলনা) প্রতিনিধি সৈয়দ আবুল কাসেম। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.