খুমেক পিসিআর টেস্টে ২০দিনের মাথায় নেই নতুন সনাক্ত, বিভাগে আক্রান্তের সংখ্যা প্রায় ৭শ’

খুলনা ব্যুরো: দীর্ঘ ২০ দিন পর খুলনায় কোন করোনা রোগী সনাক্ত হয়নি। পরীক্ষার ৬০তম দিনে আজ শুক্রবার (০৫ জুন) খুলনা মেডিকেল কলেজের পিসিআর ল্যাবে ১৮৮টি নমুনা পরীক্ষা করে ৮ জনের করোনা সনাক্ত হয়। এদের মধ্যে যশোরের ৬জন, বাগেরহাটের ১ জন এবং ঝিনাইদহের ১ জন রোগী রয়েছেন।
শুধু খুলনায় কোন করোনা রোগী সনাক্ত হয়নি। এর আগে গত ১৩ এপ্রিল থেকে প্রতিদিনই খুলনায় কিছু না কিছু করোনা রোগী সনাক্ত হয়। সবচেয়ে বেশী সনাক্ত হয় গতকাল বৃহস্পতিবার (০৪ জুন)। যার মধ্যে  খুলনা মহানগরীতে ছিলেন ২৮জন। এ নিয়ে করোনা আক্রান্তের সংখ্যা খুলনা বিভাগের ১০ জেলায় প্রায় সাতশ’তে পৌঁছেছে।
খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা প্রতিরোধ ও চিকিৎসা ব্যবস্থাপনা কমিটির সার্বিক সমন্বয়কারী এবং খুলনা মেডিকেল কলেজের উপাধ্যক্ষ ডা: মো: মেহেদী নেওয়াজ জানিয়েছেন, এ পর্যন্ত খুলনা ল্যাবে সাত হাজার ৪০৯টি নমুনা পরীক্ষা হয়।
আজ শুক্রবার ১৮৮টির মধ্যে যে আটজনের করোনা সনাক্ত হয় তারা কেউই খুলনার রোগী নন। ১৮৮টির মধ্যে খুলনা মহাগনরীসহ জেলার নমুনার পরিমান মাত্র ২৩টি। ওই ২৩টির ফলাফলই নেগেটিভ হয়। তবে  খুলনা মেডিকেলের পিসিআর ল্যাবে সর্বমোট তিনশ’ রোগী সনাক্ত হয়।
যার মধ্যে খুলনা মহানগরীসহ জেলার রোগীর সংখ্যা ছিল ১৪৯ জন। আর বর্তমানে খুলনা করোনা ডেডিকেটেড হাসপাতালে ৪১জন রোগী ভর্তি রয়েছেন বলে সেখানকার সূত্রটি জানিয়েছে।
এদিকে, খুলনা বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের দপ্তর থেকে দেয়া প্রতিদিনের করোনাভাইরাসের প্রাদুর্ভাবজনিত তথ্যচিত্রে বলা হয়েছে, এ পর্যন্ত খুলনা বিভাগের ১০ জেলায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৬৯৫ জনে। অবশ্য এ হিসাব বৃহস্পতিবার পর্যন্ত। ওই হিসাব অনুযায়ী আক্রান্ত ৬৯৫ জনের মধ্যে ইতোমধ্যেই সুস্থ হয়েছেন ৩২৫জন। তবে এ পর্যন্ত মৃত্যু হয়েছে ১০ জনের।
আক্রান্তদের মধ্যে যশোর শীর্ষে থাকলেও গত দু’দিনেই খুলনা জেলায় বিভাগের মধ্যে সবচেয়ে বেশী আক্রান্ত হয়েছে। অর্থাৎ এ পর্যন্ত খুলনা জেলা ১৫৩জন এবং যশোর জেলায় ১১৯জন আক্রান্ত হয়েছে বলে বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের দপ্তরের এমআইএস শাখার হিসাবে বলা হয়। বিভাগীয় পরিচালক(স্বাস্থ্য) ডা: রাশেদা সুলতানা বিভাগের অন্যান্য জেলার আক্রান্তদের সংখ্যা উল্লেখ করে বলেন, বাগেরহাট ৩৮, সাতক্ষীরা ৪৮, ঝিনাইদহ ৫৩, মাগুরা ৩৪, নড়াইল ২৬, কুষ্টিয়া ৯৮, চুয়াডাঙ্গা ১০১ এবং মেহেরপুরে ২৫জন আক্রান্ত হয়েছেন।
অপরদিকে, গতকাল বৃহস্পতিবার খুলনা মহানগরীর বিভিন্ন এলাকায় ৩১ জন রোগীর করোনা সনাক্ত হওয়ার পর জেলা পর্যায়ে করোনাভাইরাসের সংক্রমন ও প্রতিরোধসহ সার্বিক ব্যবস্থাপনা কমিটির সভাপতি এবং জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন বেশকিছু বাড়ি অবরুদ্ধ(লকডাউন) ঘোষণা করেছেন।
এগুলো হচ্ছে, মুজগুন্নি দিঘির পাড় এলাকার ৮৫৭ নম্বর বাড়ি, ৩১/১৭ নম্বর হাজী ফয়েজউদ্দিন রোডের বাড়ি, ২ আর ২/১ সিএন্ডবি কলোনী, ছোট বয়রা শান্তিনগর মোড়ের ২১/১৫/ছ নম্বর বাড়ি, ছোট বয়রা করিম নগরের ৩০/৬ নম্বর বাড়ি, হাজী মহসীন রোডের তামিম হাউজ, রূপসার বেলায়েত হোসেন সড়কের ১২/১ নম্বর ভবন, ইকবাল নগর হাজী মেহের আলী রোডের ৩৭/১ নম্বর ভবন, দোলখোলা ৫/৫ নম্বর ইসলামপুর বাইলেন এবং হরিণটানা থানাধীন মোস্তফার মোড়ের মাতব্বর মার্কেট সংলগ্ন নির্দিষ্ট অংশ।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর খুলনা ব্যুরো প্রধান এইচ এম আলাউদ্দিন এবং মাশরুর মুর্শেদ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.