খুব শীঘ্রই ঢুকতে চলেছে কন্যাশ্রী প্রকল্পের টাকা

কলকাতা (ভারত) প্রতিনিধি: রাজ্যের প্রায় ২৪ লক্ষ ৪ হাজার ছাত্র ছাত্রীদের অ্যাকাউন্টে ঢুকবে কন্যাশ্রী প্রকল্পের টাকা। প্রশাসন সূত্রে জানা গিয়েছে,পুজোর ছুটির কারণেই সবার অ্যাকাউন্টে টাকা পাঠানো যায়নি।
ইতিমধ্যেই টাকা পাঠানো শুরু হয়েগিয়েছে। অনেক জেলাগুলোতে টার্গেটের থেকে বেশী নামনথিভুক্ত হয়েছে। সবাইকেই টাকা দেওয়া হবে।
গতকাল এক অনুষ্ঠানে নারী ও সমাজ কল্যাণ মন্ত্রী শশী পাঁজা বলেন,ইতিমধ্যেই কন্যাশ্রী প্রকল্পে ৭৫লক্ষ ছাত্রী সুবিধা পেয়েছে। এই আর্থিক বছরে আরো ২৪লক্ষ ৪হাজার ৪০৮জন ছাত্রী এই সুবিধা পাবে।
প্রত্যেক জেলাকেই টার্গেট বেধে দেওয়া হয়েছিল কিন্তু অনেক জায়গায় টার্গেট থেকে বেশী নামনথিভুক্ত হয়েছে। প্রশাসন সূত্রে জানা গেছে সবাইকেই টাকা দেওয়া হবে।
এই আর্থিক বছরে সবচেয়ে বেশী সুবিধা পাবে দক্ষিণ চব্বিশ পরগনার ছাত্রীরা। সেখানে ২লক্ষ ৩২হাজার ৩৪২জনকে এর আওতায় আনা হবে। মুর্শিদাবাদ জেলা পাবে ২লক্ষ ২৯ হাজার, সেখানে টার্গেট ছিল ২লক্ষ ১২হাজার ৮১৮ জনের। কিন্তু আবেদন বেশী আসায় টার্গেটের বেশীটাকা দিতে হচ্ছে।
আগে মুর্শিদাবাদ জেলায় শিক্ষা নিয়ে মেয়েদের তেমন আগ্রহ ছিল না। এখন কন্যাশ্রী ও ঐক্যশ্রীর মতো প্রকল্প চালু হওয়ায় মেয়েদের মধ্যে ছেলেদের তুলনায় পড়াশোনার আগ্রহ বেড়েছে। সম্প্রতি মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের ফলাফল তাক লাগাচ্ছে। জেলাশাসক শ্রী শরৎকুমার দ্বিবেদী বলেন, এই জেলা থেকে উচ্চমাধ্যমিকে এক ছাত্রী প্রথম হয়েছেন। নীট পরীক্ষাতেও ভালো ফল করেছে।
উত্তর চব্বিশ পরগনাতে, কন্যাশ্রীতে ২লক্ষ ১১হাজার ৩৬৫জন ছাত্রী টাকা পাবে।১লাখ ৮৯হাজার ২২৮জনের নাম আগেই নথিভুক্ত রয়েছে।
মালদহে ১লক্ষ ১৫হাজার ছাত্রীকে প্রকল্পের সুবিধা দেওয়া হবে। এছাড়া বীরভূমের ১লক্ষ ৫৪হাজার ৩৭,পূর্ব বর্ধমানের ১ লক্ষ ২৬ হাজার ৭৪,হুগলির ১ লক্ষ ২৭ হাজার ২৬৯ ছাত্রীকে কন্যাশ্রী প্রকল্পের টাকা দেওয়া হবে।
কে-ওয়ানর পাশাপাশি কে-টু প্রকল্পের টাকা পাঠানোও শুরু হয়ে গেছে।
কে-ওয়ান হলো কন্যাশ্রী প্রকল্পের টাকা আর কে-টু হলো ছেলেদের জন্য ঐক্যশ্রীখাতে টাকা। এই প্রকল্পের মূল উদ্দেশ্য নাবালক নাবালিকাদের সাবালক ও শিক্ষিত করা।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর কলকাতা (ভারত) প্রতিনিধি স্বপন দেব। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.