খালেদা জিয়ার বিদেশ গমনের শর্ত জানালেন আইনমন্ত্রী

ফাইল ছবি
ঢাকা প্রতিনিধি: আইনমন্ত্রী আনিসুল হক জানিয়েছেন, অভিযোগ স্বীকার করে প্রধানমন্ত্রী বা রাষ্ট্রপতি বরাবর ক্ষমা প্রার্থনা করলে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া তার বিরুদ্ধে আনা অভিযোগ থেকে মুক্তি পেতে পারেন। সেক্ষেত্রে উন্নত চিকিৎসার জন্য দেশের বাইরে তিনি যেতে পারবেন। গতকাল সোমবার দিবাগত রাতে তিনি গণমাধ্যমকে এ কথা জানান।
আইনমন্ত্রী বলেন, সরকার যদি কোনো পদক্ষেপ নেয় তবে তা আইনের মাধ্যমে নিতে হয়। আইনে উল্লেখ আছে, প্রধানমন্ত্রী চাইলে যে কোনো দণ্ডপ্রাপ্ত আসামীকে শর্তসাপেক্ষে অথবা নিঃশর্তভাবে ৪০১ ধারা বলে মুক্তি দিতে পারেন। এছাড়া ৪০২ ধারার মাধ্যমে রাষ্ট্রপতি এই ক্ষমতা প্রয়োগ করতে পারেন। সেইসঙ্গে রাষ্ট্রপতি সংবিধানের ৪৯ নম্বর আর্টিকেলের মাধ্যমে নিজ ক্ষমতাবলে যে কোনো দণ্ডপ্রাপ্ত আসামী সাধারণ ক্ষমা ঘোষণা করতে পারেন।
তিনি আরো বলেন, খালেদা জিয়া প্রথমবার যখন মুক্তি চেয়ে দরখাস্ত দিয়েছিলেন প্রধানমন্ত্রী তখন ৪০১ ধারা বলে তাকে শর্তসাপেক্ষে মুক্তি দিয়েছিলেন। খালেদা জিয়া ওই সময় সব শর্ত মেনে নিয়ে মুক্তি পেয়েছেন। সেই সময় ওই দরখাস্ত নিষ্পত্তি হয়ে গেছে।
আইনমন্ত্রী উল্লেখ করেন, একটি দরখাস্ত নিষ্পত্তি হওয়ার পর আবারও সেটা পুনর্বিবেচনা করার এখতিয়ার আইনে কোথাও বলা নেই। তাই যে দরখাস্ত নিষ্পত্তি হয়ে গেছে সেটা আর পুনর্বিবেচনায় আনার কোন সুযোগ নেই।
তবে খালেদা জিয়া যদি তার বিরুদ্ধে আনিত অপরাধ স্বীকার করে আবারও প্রধানমন্ত্রী অথবা রাষ্ট্রপতির কাছে ক্ষমা প্রার্থনা করেন এবং তারা যদি খালেদা জিয়াকে ক্ষমার বিষয়টি বিবেচনা করে তাকে মুক্তি দেন তাহলে তিনি বিদেশ অথবা যে কোনো জায়গায় যেতে পারেন বলে নিশ্চিত করেছেন আইনমন্ত্রী।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর ঢাকা প্রতিনিধি মোমাসুদ রানা খন্দকার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.