খান ইউনুস ছেড়ে পালাচ্ছেন ফিলিস্তিনিরা

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: গাজার পূর্বাঞ্চলীয় দ্বিতীয় শহর খান ইউনুস ছেড়ে পালাচ্ছেন ফিলিস্তিনিরা। দুই সপ্তাহ আগে এলাকাবাসীদের বাড়িঘর খালি করার নির্দেশ দেয় ইসরায়েলি সেনাবাহিনী।
আবারো হামলা চালানোর আগে সোমবারের (১ জুলাই) মধ্যেই নির্দেশ কার্যকরের ঘোষণাও দেয় তারা। এরপর থেকেই যে যেভাবে পারছেন, পায়ে হেঁটে বা গাড়িতে জিনিসপত্র সঙ্গে নিয়ে পালাচ্ছেন বারবার বাস্তুচ্যুত হওয়া ফিলিস্তিনিরা। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।
প্রত্যক্ষদর্শীরা অবশ্য রাতভর ও সকালেও খান ইউনুসের আশপাশে একাধিক ইসরায়েলি হামলার কথা জানিয়েছেন।
ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট জানিয়েছে, এসব হামলায় আটজন নিহত ও ৩০ জনের বেশি আহত হয়েছে।
ওই এলাকার ইউরোপীয়ান গাজা হাসপাতাল থেকে পালাচ্ছেন রোগী ও চিকিৎসাকর্মীরাও। রেডক্রস রোগীদের অন্য হাসপাতালে স্থানান্তর প্রক্রিয়ায় সাহায্য করেছে বলে জানা গেছে।
গত ৭ অক্টোবর গাজা যুদ্ধ শুরুর পর ৫৫ বছর বয়সী তামের ছয়বার বাস্তুচ্যুত হন। এখন তারা কোথায় যাবেন? এই প্রশ্নের জবাবে তিনি বলেন, মারাত্বকভাবে ক্ষতিগ্রস্ত, ধ্বংসপ্রাপ্ত ও কাঠামোগতভাবে অনিরাপদ ভবনগুলোতেই ঝুঁকিপূর্ণভাবে বেঁচে থাকতে বাধ্য হন তারা।
সোমবার খান ইউনুসের যে এলাকা থেকে হামাসের মিত্র ইসলামিক জিহাদ রকেট হামলা চালিয়েছিল, সেখানে এরই মধ্যে হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। আরও হামলার ঘোষণা দিয়েছে তারা।
গাজায় ইসরায়েলি আগ্রাসন শুরুর পর থেকে এ পর্যন্ত অন্তত ৩৭ হাজার ৯০০ ফিলিস্তিনি নিহত হয়েছে। আহত কমপক্ষে ৮০ হাজার ৬০ জন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.