খাদ্যাভাস পরিবর্তনে রাজশাহীতে কর্মশালা

নিজস্ব প্রতিনিধি: অনিরাপদ খাদ্য গ্রহণের ফলে দেশে প্রতিবছর ৪ লাখ ২০ হাজার মানুষের মৃত্যু হয়। তাই নিরাপদ খাদ্যগ্রহণ ও খাদ্যাভাস পরিবর্তনে রাজশাহীতে এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার দিনব্যাপী রাজশাহী সিভিল সার্জন কার্যালয়ের হলরুমে এ কর্মশালার আয়োজন করা হয়।

‘লাইফ স্টাইল’, ‘হেল্থ এডুকেশন এন্ড প্রমোশন’, ‘স্বাস্থ্য শিক্ষা ব্যুরো’ ‘স্বাস্থ্য অধিদপ্তর’, ও ‘স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের আয়োজনে এবং রাজশাহী সিভিল সার্জন কার্যালয় এ কর্মশালার বাস্তবায়ন করে।

কর্মশালায় রাজশাহীর সিভিল সার্জন ডা. কাজী মিজানুর রহমান, ডেপুটি সিভিল সার্জন জাহাঙ্গীর আলম, রাজশাহী সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকতা ডা. এফএএম আঞ্জুমান আরা বেগমসহ জেলার বিভিন্ন স্বাস্থ্য বিভাগের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিভিল সার্জন কার্যালয়ের মেডিক্যাল অফিসার ডা. বার্নাবাস হাসদাক। কর্মশালায় আলোচনা করা হয়, খাদ্যাভাস মানুষের জীবনের জন্য একটি গুরুত্বপূর্ণ বিষয়।

এটি মানুষের জীবনকে পাল্টিয়ে দিতে পারে। অতিরিক্ত খাবার ও পানি গ্রহণ করা উচিত নয়। সব সময় পরিমিত সুষম খাবার ও পরিমিত পানি খেলে মানুষের শরীর সুস্থ্য থাকে। তবে সুস্থ্য শরীরের জন্য অবশ্যই স্বাস্থ্যসম্মত খাবার খেতে হবে। ফাস্টফুড খাবার বর্জন করতে হবে।

এই খাবার বাচ্চাদের রোগের ঝুঁকি বাড়ায়। তাই ফাস্টফুডকে না বলুন। এছাড়া কর্মশালায় কীভাবে হাটাহাটি কিংবা বিভিন্ন ধরনের ব্যায়াম মানুষের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় সে বিষয়েও বিস্তারিত আলোচনা করা হয়।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নিজস্ব প্রতিনিধি সাইদুর রহমান

Comments are closed, but trackbacks and pingbacks are open.