খাগড়াছড়িতে বৌদ্ধ বিহার ও মুর্তি ভাংচুর, প্রতিবাদে বিক্ষোভ

 

চট্টগ্রাম ব্যুরো: খাগড়াছড়ির গুইমারায় জেতবন বিহারে বৌদ্ধ মূর্তি ভাঙচুরের অভিযোগ উঠেছে। গত সোমবার দিবাগত রাতে উপজেলার হাফছড়ি ইউনিয়নের কুকিছড়া এলাকায় এ ঘটনা ঘটে।

বিহার ও বৌদ্ধ মুর্তি ভাঙ্গার প্রতিবাদে গতকাল মঙ্গলবার বিকেলে গুইমারা রামসু বাজার এলাকা থেকে বৌদ্ধ ধর্মাবলম্বী সহস্রাধিক নারী-পুরুষের এক বিশাল বিক্ষোভ মিছিল বের হয়। মিছিলটি গুইমারাউপজেলা প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পুলিশ ও নিরাপত্তা বাহিনীর বাধা উপেক্ষা করে মিছিলটি গুইমারা রিজিয়নের সংরিক্ষত এলাকায় প্রবেশ করতে চাইলে পুলিশের ব্যরিকেডে মধ্যে গুইমারা ব্রীজের যান চলাচল বন্ধ করে প্রতিবাদ সভা করে। এতে বক্তব্য রাখেন গুইমারা দেওয়ানপাড়া মিশন বৌদ্ধ বিহারের ভিক্ষু জ্যোতিসারা ভান্তে। এসময় তিনি ২৪ঘন্টার মধ্যে দোষীদের গ্রেফতার করে শাস্তির আওতায় না আসলে প্রবারণা পূর্নিমা বর্জন সহ লাগাতার আন্দোলনের ঘোষণা দেন।

গুইমারা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) গিয়াস উদ্দিন বিষয়টি নিশ্চিত করেছেন। ২০১৭ সালের জুন মাসে কুকিছড়া এলাকার বৌদ্ধ ধর্মাবলম্বীরা জেতবন বৌদ্ধ বিহারটি নির্মাণ করেন।

বিটিসি নিউজ চট্রগ্রাম প্রতিনিধিকে হাফছড়ি ইউনিয়নের চেয়ারম্যান চাইথোয়াই চৌধুরী জানান, গত সোমবার দিবাগত রাতে দুর্বৃত্তরা জেতবন বিহারের একটি বৌদ্ধ মূর্তি ও স্থাপনা ভাঙচুর করে। রাতে বিহারে কেউ না থাকায় কে বা কারা এ ঘটনা ঘটিয়েছে তা বলা যাচ্ছে না।

 

 

ওসি গিয়াস উদ্দিন বলেন, ‘সাম্প্রদায়িক সম্প্রীতির বন্ধনকে বিনষ্ট করতে কোন স্বার্থান্বেষী মহল এমন ঘটনা ঘটাতে পারে। পুলিশ ও স্থানীয় জনপ্রতিনিধিরা আজ বুধবার দুপুরে ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

এলাকাবাসীর সঙ্গে কথা বলে ঘটনার সঙ্গে জড়িতদের খুঁজে বের করার চেষ্টা চলছে। তবে বিহার কর্তৃপক্ষের কেউ এখনও থানায় অভিযোগ করেনি।’#

Comments are closed, but trackbacks and pingbacks are open.