খরাপীড়িতদের খাওয়াতে ২০০ হাতি মারবে জিম্বাবুয়ে

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: জিম্বাবুয়েতে ভয়াবহ খরার কারণে খাদ্য সংকটে পড়া মানুষদের সাহায্য করতে একটি অস্বাভাবিক পরিকল্পনা নেওয়া হয়েছে। দেশটির বন্যপ্রাণী কর্তৃপক্ষ ঘোষণা করেছে, তারা ২০০ হাতি বাছাই করে মেরে তাদের মাংস খরাপীড়িত এলাকাগুলোতে বিতরণ করবে।
মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) বন্যপ্রাণী কর্তৃপক্ষের মুখপাত্র টিনাশে ফারাও জানান, এই পরিকল্পনার মাধ্যমে দেশের যেসব অঞ্চলে প্রচণ্ড খরা চলছে, সেখানকার মানুষের খাদ্য চাহিদা মেটানোর চেষ্টা করা হবে। তিনি আরও বলেন, ‘আমরা হাতি বাছাই করার একটি পরিকল্পনা করছি এবং কিভাবে এই কাজটি সম্পন্ন করব, তার ওপর কাজ চলছে।’
এবারের খরার প্রধান কারণ এল নিনো, যা আফ্রিকার দক্ষিণাঞ্চলের ফসলকে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত করেছে। এই কারণে পুরো অঞ্চলজুড়ে প্রায় ৬ কোটি ৮০ লাখ মানুষ খাদ্য সংকটে পড়েছে। খরার পাশাপাশি, হাতির অতিরিক্ত সংখ্যা সমস্যার কারণ হয়ে দাঁড়িয়েছে। সংরক্ষিত অঞ্চলের ৫৫ হাজার হাতির জায়গায় বর্তমানে প্রায় ৮৪ হাজার হাতি বাস করছে, যা পরিবেশের ওপর চাপ সৃষ্টি করছে।
এই উদ্যোগের পেছনের আরেকটি কারণ হলো, হাতি এবং মানুষের মধ্যে সংঘর্ষের সংখ্যা বেড়ে চলেছে। গত বছরই হাতির আক্রমণে ৫০ জন মানুষের মৃত্যু হয়েছে। এই সংকট মোকাবিলায় হাতির সংখ্যা কমিয়ে আনার একটি কার্যকরী উপায় খুঁজছে জিম্বাবুয়ে।
এছাড়াও, নামিবিয়া সম্প্রতি একইভাবে ৮৩টি হাতি মেরে সেগুলোর মাংস খরাপীড়িত এলাকায় বিতরণ করেছে। জিম্বাবুয়ের এই পদক্ষেপকেও সেই উদাহরণের অংশ হিসেবে দেখা হচ্ছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.