ক্ষতিকর পলিথিন উৎপাদন ও বাজারজাতকরণ বন্ধের দাবিতে খুলনায় পরিবেশ অধিদপ্তরে স্মারকলিপি

 

খুলনা ব্যুরো : ক্ষতিকর পলিথিন উৎপাদন ও বাজারজাতকরণ বন্ধে ভ্রাম্যমান আদালত পরিচালনাসহ আইনানুগ ব্যবস্থা গ্রহণের দাবিতে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) খুলনার পক্ষ থেকে বৃহস্পতিবার বেলা ১টায় পরিবেশ অধিদপ্তরের খুলনা বিভাগীয় পরিচালক (উপ-সচিব) মোঃ হাবিবুল হক খানের নিকট স্মারকলিপি প্রদান করা হয়।

স্মারকলিপিতে বলা হয়, পরিবেশ সংরক্ষণ আইন অনুযায়ী দেশের অভ্যন্তরে ক্ষতিকর পলিথিন নিষিদ্ধ ঘোষিত হলেও সম্প্রতি সারা দেশের ন্যায় খুলনার হাট-বাজার-সর্বত্র এই ক্ষতিকর পলিথিনের ব্যবহার বলা চলে মহামারী আকার ধারণ করেছে। আইনে বিশেষভাবে ১০০ মাইক্রোনের নিচের পাতলা পলিথিন নিষিদ্ধকরণের বিষয়টি অধিক গুরুত্ব প্রদান করা হয়েছে। কারণ এ জাতীয় পলিথিন পঁচনশীল না হওয়ায় গবেষণা অনুযায়ী উহা প্রকৃতির সাথে মিশতে সময় লাগে ৫০০ থেকে ১০০০ বছর পর্যন্ত। ফলশ্রুতিতে পরিবেশ, মানব স্বাস্থ্য, কৃষি, উদ্ভিদ প্রভৃতির জন্য মারাত্মক হুমকী স্বরূপ। অন্যদিকে জলাবদ্ধতা সৃষ্টি এবং বন্যার স্থায়িত্ব বাড়াতে এর নেতিবাচক প্রভাব ভয়াবহ। এ পলিথিন মাটির নিচে বায়ু ও পানি প্রবাহে এবং অণুজীবের বৃদ্ধিতে বাঁধা সৃষ্টি করে মাটির উর্বরতা শক্তি হ্রাস করে। অপরিশোধিত খনিজ তেল থেকে তৈরি এর থেকে সৃষ্ট ক্ষতিকর ব্যাকটিরিয়া মানবদেহে নানাবিধ দুরারোগ্য ব্যাধি এমনকি ক্যান্সারের জন্ম দেয়। সুতরাং সভ্যতার জন্য হুমকি স্বরূপ বহুমুখী অপূরণীয় ক্ষতির কারণ এ পলিথিনের করাল গ্রাস থেকে রক্ষা পেতে হলে আইনের প্রয়োগ ও বাস্তবায়ন অতীব জরুরী। স্মারকলিপিতে এ লক্ষ্যে ভ্রাম্যমান আদালত পরিচালনাসহ আইনানুগ ব্যবস্থা গ্রহণের দাবি জানানো হয়।

এ সময়ে পরিবেশ অধিদপ্তরের পরিচালক নেতৃবৃন্দকে সবরকমের পদক্ষেপ গ্রহণের আশ্বাস দেন।

স্মারকলিপি প্রদানকালে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, সাবেক উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা শেখ আব্দুল জলিল, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) খুলনার সমন্বয়কারী এ্যাড. মোঃ বাবুল হাওলাদার, সিডিপি’র খুলনা বিভাগীয় সমন্বয়কারী এস এম ইকবাল হোসেন বিপ্লব, রূপসা সংস্থার সমন্বয়কারী হিরণ¥য় ম-ল, অধ্যক্ষ সাজেদা ইসলাম, মুক্তিযোদ্ধা, সন্তান ও প্রজন্ম কল্যাণ সমিতির সভাপতি আলহাজ্ব হোসাইন মোঃ ইউছা ওয়ায়েজ আররাফী নাজু, সোনালী দিন প্রতিবন্ধী সংস্থার প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ইসরাত আরা হীরা, নারী নেত্রী শিরিনা পারভীন, সামাজিক সংগঠন আয়না’র সভাপতি জুবাইয়া নওশিন, নিসচার এম মোস্তফা কামাল, ক্বারী শরীফ মিজানুর রহমান, এম ফারুক আহম্মেদ প্রমুখ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.