ক্রোয়েশিয়া সীমান্ত থেকে দুই বছরে প্রায় ৩০ হাজার অভিবাসীকে ফেরত পাঠিয়েছে পুলিশ

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: অবৈধপথে ইউরোপে প্রবেশকালে গত দুই বছরে প্রায় ৩০,৩০৯ জন অভিবাসীকে ফেরত পাঠিয়েছে ক্রোয়েশিয়া সীমান্ত পুলিশ। ২০১৯ সালের জুন থেকে চলতি বছরের সেপ্টেম্বর পর্যন্ত এসব অভিবাসীদের ফেরত পাঠানো হয়েছে। এর মধ্যে চলতি বছরেই ফেরত পাঠানো হয়েছে ৭ হাজার ২০০ জন অভিবাসীকে।
সম্প্রতি ‘ড্যানিশ রিফিউজি কাউন্সিল’র বরাত দিয়ে এসব তথ্য প্রকাশ করেছে ‘ইউএনসিএইচআর’।
জানা গেছে, এসব অভিবাসীরা দীর্ঘদিন যাবত বসনিয়ার উত্তর-পশ্চিম শহর ভেলিকা ক্লাদুসায় তাবু টাঙ্গিয়ে বসবাস করে আসছিলেন। যাদের মধ্যে বেশীর ভাগই আফগান নাগরিক। এছাড়াও এ অভিবাসীদের মধ্যে বাংলাদেশ ও পাকিস্তানসহ এশিয়ার ও আফ্রিকার অনেক নাগরিক রয়েছে।
এ বিষয়ে বসনিয়ার ডিআরসি কান্ট্রি ডিরেক্টর হেক্টর কারপিন্তেরো জানিয়েছেন, ভবিষ্যৎ সহিংসতা ও প্রাকৃতিক দুর্যোগের কারণে তাদের নিরাপত্তার কথা ভেবেই এসব অভিবাসীদের ফেরত পাঠানো হচ্ছে।
তবে আফগান দম্পতি ফরিদ এবং আদেলা এখনো মনে করছেন তারা এসব প্রতিকূলতা কাটিয়ে তাদের সাত বছর বয়সী সন্তান নিয়ে ইউরোপে পৌছাবেন।
এছাড়াও এসব অভিবাসী ক্যাম্পের শিক্ষক জেহিদা বিহোরাক এই পুশব্যাকের বা ফেরত পাঠানোর প্রতিবাদ জানিয়ে জাতিসংঘকে বলেন, ‘এমন পরিস্থিতিতে এসব অভিবাসীদের ফেরত না পাঠিয়ে তাদের পাশে থাকা উচিৎ।’ #

Comments are closed, but trackbacks and pingbacks are open.