ক্রেডিট কার্ডধারীদেরকে টার্গেট করে অভিনব কায়দায় প্রতারণা, সিআইডির অভিযানে গ্রেফতার-১

বিশেষ প্রতিনিধি: বাংলাদেশ বর্ডার গার্ড (বিজিবি) প্রতিষ্ঠাকালীন সময় থেকেই দেশের অভ্যান্তরিন ও সীমান্তবর্তী এলাকার সার্বিক আইন শৃঙ্খলা পরিস্থিতি সমুন্নত রাখার লক্ষ্যে সব ধরণের অপরাধীকে আইনের আওতায় নিয়ে আসার ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করে আসছে। বিজিবি দেশের সিমান্ত অনুপ্রবেশ ঠেকানোর পাশাপাশি নিয়মিত জঙ্গী, সন্ত্রাসী, সংঘবদ্ধ অপরাধী, অস্ত্রধারী অপরাধী, ভেজাল পণ্য, ছিনতাইকারীসহ অস্ত্রধারী সন্ত্রাসীদের বিরুদ্ধে অভিযান চালিয়ে আসছে।
এরই ধারাবাহিকতায় নারায়নগঞ্জের সিদ্ধিরগঞ্জ এলাকা থেকে এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।
গ্রেপ্তারকৃত ব্যক্তির নাম: মোঃ খোকন ব্যাপারী ওরফে জুনায়েদ (৩০)। সিআইডি জানিয়েছে, গ্রেপ্তারকৃত ব্যক্তি প্রতারক চক্রের অন্যতম হোতা। ক্রেডিট কার্ডধারীদেরকে টার্গেট করে অভিনব কায়দায় প্রতারণা করে আসছিল। মুলত ৬ ধাপে তারা ভুক্তভোগীকে প্রতারণার ফাদে ফেলতো। এ চক্রে আরো অনেক সদস্য রয়েছে। চক্রটি এখন পর্যন্ত ১ কোটি টাকার মতো প্রতারণার মাধ্যমে হাতিয়ে নিয়েছে।
জুনায়েদকে গ্রেপ্তারের বিষয়ে সোমবার (১ আগস্ট) মালিবাগ সিআইডির প্রধান কার্যালয়ে একটি সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলনে এলআইসি শাখার বিশেষ পুলিশ সুপার (এসএসপি) মুক্তা ধর বলেন, আমাদের একটি চৌকস দল রবিবার (৩১ জুলাই) অভিযান চালিয়ে ওই ব্যক্তিকে গ্রেপ্তার করে।
প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায় যে, জুনায়েদের নেতৃত্বে ৩-৪ সদস্যের একটি সংঘবদ্ধ প্রতারক চক্র মোবাইলে আর্থিক লেনদেনের প্লাটফর্ম ব্যবহার করে নিজেদেরকে বিকাশ,নগদ, রকেটের কর্মকর্তা পরিচয়ে প্রায় ৫-৬ বছর যাবৎ প্রতারনা করে আসছিল। ভিক্টিম যোগাড় করার জন্য তারা ফেসবুককে বেছে নেয়। তারা দুটি পেইজ খুলে বন্ধু সংগ্রহ করে। পরে সেখান থেকে ভিকটিম টার্গেট করে প্রতারণার ফাঁদে ফেলে চক্রটি।
তিনি আরো বলেন, প্রতারণার কাজটি তারা বিভিন্ন ধাপে করে থাকে। প্রথম ধাপে, প্রতারক বিকাশ কর্মকর্তা হিসেবে ভুক্তভোগীকে ফোন দিয়ে অ্যাকাউন্ট’ আপডেট করার জন্য বলে, আর অ্যাকাউন্টটি আপডেট না করলে স্থায়ীভাবে বন্ধ হয়ে যাবে বলে জানায়। দ্বিতীয় ধাপে, প্রতারক ভিকটিমের ব্যবহৃত বিকাশ অ্যাকাউন্ট ভুল পাসওয়ার্ড ৩ বারের বেশি দিলে ভিকটিমের অ্যাকাউন্টটি স্বয়ংক্রিয়ভাবে ‘সাসপেন্ড’ হয়ে যায়।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ প্রতিনিধি রুহুল আমীন খন্দকার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.