ক্রিমিয়া উপদ্বীপে ইউক্রেনের ৩৮টি ড্রোন ভূপাতিত করার দাবি রাশিয়ার

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ক্রিমিয়া উপদ্বীপের বেশ কয়েকটি এলাকায় ৩৮টি ড্রোন হামলা চালিয়েছে ইউক্রেন। তবে রাশিয়ার বিমান প্রতিরক্ষা ব্যবস্থা ওই ড্রোনগুলো ধ্বংস করেছে বলে দাবি করেছে রুশ প্রতিরক্ষামন্ত্রী। রবিবার (৩ মার্চ) ব্রিটিশ বার্তা সংস্থা-রয়টার্স এ খবর জানিয়েছে।
রবিবার ফিওডোসিয়া বন্দরে শক্তিশালী বিস্ফোরণের খবর জানিয়েছে ইউক্রেনীয় এবং রাশিয়ান সামাজিক যোগাযোগমাধ্যম।
ফিওডোসিয়ার বাসিন্দাদের উদ্ধৃত দিয়ে, তাদের সামাজিক যোগাযোগমাধ্যম জানায়, রবিবার স্থানীয় সময় রাত ২টার দিকে সমুদ্রবন্দর এবং একটি তেল ডিপো এলাকায় শক্তিশালী বিস্ফোরণের শব্দ শোনা গেছে। তবে এ ব্যাপারে ইউক্রেনের কর্মকর্তাদের কাছ থেকে তাৎক্ষণিক কোনও মন্তব্য পাওয়া যায়নি।
টেলিগ্রাম মেসেজিং অ্যাপে দেয়া বিবৃতিতে, কোনও ক্ষয়ক্ষতি বা হতাহত হয়েছে কিনা তা জানায়নি রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়। তবে এ ঘটনার পর, ক্রিমিয়া উপদ্বীপকে রাশিয়ার মূল ভূখণ্ডের সাথে সংযুক্তকারী সেতুতে যান চলাচল কয়েক ঘণ্টা বন্ধ ছিল।
২০১৪ সালে কিয়েভের কাছ থেকে ক্রিমিয়া উপদ্বীপকে নিজেদের দখলে নেয় রাশিয়া। এরপর গত দুই বছরের যুদ্ধে উপদ্বীপের কৃষ্ণ সাগর সীমান্তবর্তী এলাকা গুরুত্বপূর্ণ অঞ্চল হয়ে ওঠে।
কৃষ্ণ সাগরে নৌবহর ব্যবহার করে ইউক্রেনের ওপর দূরপাল্লার হামলা চালায় মস্কো। তবে ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কির দাবি, তার সেনারা কৃষ্ণ সাগরে মস্কোর সামরিক শক্তি হ্রাস করতে সফল হয়েছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.