ক্যালিফোর্নিয়ায় শীতকালীন ঝড়ে মৃত্যু বেড়ে ১৬, জরুরি অবস্থা জারি

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় শীতকালীন ঝড়ে মৃত্যু বেড়ে ১৬ জনে দাঁড়িয়েছে। আহত হয়েছেন অন্তত ২০০ জন। এখনো বিদ্যুৎবিচ্ছিন্ন প্রায় দুই লাখ ঘরবাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠান। অনেক জায়গায় দেখা দিয়েছে বন্যা। মঙ্গলবারও অঙ্গরাজ্যটির বিভিন্ন এলাকায় ভারি বৃষ্টিপাত ও ভূমিধসের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস।
শীতকালীন ঝড়ের তাণ্ডবে বিপর্যস্ত যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের উত্তরাঞ্চল। ঝড়ে অঞ্চলটির বহু এলাকা ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। বৈদ্যুতিক খুটি ভেঙ পড়ায় বিদ্যুৎবিচ্ছিন্ন লাখো ঘরবাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠান।
মঙ্গলবার (১০ জানুয়ারি) সকাল থেকেই রাস্তায় পড়ে থাকা গাছ সরাতে কাজ শুরু করে উদ্ধারকারীদলের সদস্যরা। এদিনও বেশ কয়েকটি মরদেহ উদ্ধার করা হয়। ধ্বংসস্তূপের নিচে অনেকে আটকা পড়ায় হতাহতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।
স্থানীয় সময় সোমবার রাতভর ভারি বৃষ্টিপাতের কারণে অঙ্গরাজ্যটির অনেক এলাকায় আকস্মিক বন্যা ও ভূমিধস হয়েছে। আগামী দুদিন আরও ঝড় ও বৃষ্টিপাত হতে পারে বলে সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। এরইমধ্যে উপকূল অঞ্চলের মানুষদেরকে নিরাপদে সরে যাওয়ার নির্দেশ দিয়েছে স্থানীয় প্রশাসন।
আবহাওয়া দফতর আরও জানায়, গত ২৪ ঘণ্টায় অঙ্গরাজ্যটিতে রেকর্ড ৩৫ দশমিক পাঁচ সেন্টিমিটার বৃষ্টি হয়েছে। নতুন করে ভারি বৃষ্টিপাতের কারণে বড় ধরনের ভূমিধসের ঘটনা ঘটতে পারে বলেও আশঙ্কা করা হয়। সপ্তাহের শেষ দিকে পরিস্থিতির কিছুটা উন্নতি হতে পারে বলেও পূর্বাভাসে জানানো হয়েছে।
এরই মধ্যে ক্যালিফোর্নিয়ায় জরুরি অবস্থা জারি করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন। একইসঙ্গে ক্ষতিগ্রস্তদের সবধরনের সহায়তা দিতে ফেডারেল সরকারকে নির্দেশ দিয়েছেন তিনি। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.