ক্যালিফোর্নিয়ায় রাত্রিকালীন কারফিউ জারী

(ক্যালিফোর্নিয়ায় রাত্রিকালীন কারফিউ জারী)
বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: করোনার সংক্রমণ ঠেকাতে অঙ্গরাজ্য ক্যালিফোর্নিয়ায় গতকাল শনিবার (২১ নভেম্বর) থেকে রাত্রিকালীন কারফিউ জারী করেছে স্থানীয় প্রশাসন। রাত দশটা থেকে সকাল ৫টা পর্যন্ত শহরের প্রায় সবকিছু বন্ধ থাকবে। পরবর্তী সময়ে পরিস্থিতি পর্যবেক্ষণ করে প্রয়োজনীয়তা অনুযায়ী এই কারফিউ বাড়ানোও হতে পারে। 
কোভিড-১৯’র সংক্রমণে গত মার্চের পর থেকে দেশটির পশ্চিমাঞ্চলের রাজ্যটিতে কয়েক দফায় কড়াকড়ি আরোপ করা হলেও এমন নির্দেশ এই প্রথম।
কারফিউ চলাকালে অত্যন্ত জরুরী প্রয়োজন ছাড়া বাইরে যাওয়া যাবে না। আগের নির্দেশ অনুযায়ী, সাধারণ মানুষ বাড়ির বাইরে হাঁটতে যেতে পারতেন। কিন্তু এখন সেটিও করা যাবে না।
স্থানীয় প্রশাসন বিবৃতিতে বলেছে, ‘আমরা সতর্কবার্তা পাচ্ছি। সামনে কঠিন সময়। হাসপাতালের চাপ কমাতে হলে কারফিউ ছাড়া উপায় নেই।’
এই অঙ্গরাজ্যে সম্প্রতি করোনার সংক্রমণ গত আগস্টের সর্বাধিক সংখ্যাকেও ছাড়িয়ে গেছে। গত দুই সপ্তাহে হাসপাতালে ভর্তির হারও ৬১ শতাংশ বেড়েছে। ক্যালিফোর্নিয়ায় মোট করোনা রোগীর সংখ্যাও ১০ লক্ষ ছাড়িয়েছে।
সম্প্রতি কোভিড-১৯ রোগে যুক্তরাষ্ট্রজুড়ে দৈনিক মৃত্যুর সংখ্যা ২ হাজার ছাড়িয়ে যায়। দেশটিতে পজিটিভ রোগী শনাক্ত হয়েছেন ১২ মিলিয়নের বেশী। এখন পর্যন্ত মৃতের সংখ্যা আড়াই লক্ষের বেশী।
টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, আগের নির্দেশের চেয়ে এখনকার রাত্রিকালীন নিয়মে বেশী শর্ত দেয়া হয়েছে। যুক্তরাষ্ট্রের সাধারণ মানুষ রাতে বেশী চলাফেরা এবং অবসর সময় কাটান বলে কোনো রেস্টুরেন্ট আগামী (২১ ডিসেম্বর) পর্যন্ত এই সময়ে খোলা যাবে না।
এদিকে, যুক্তরাষ্ট্রের আরেক বড় অঙ্গরাজ্য ওহাইওতেও রাত্রিকালীন কারফিউ জারী করা হয়েছে।
গত বৃহস্পতিবার (১৯ নভেম্বর) শুরু হওয়া এই অঙ্গরাজ্যের কারফিউ চলবে ২১ দিন।
দেশটির কয়েকটি অঙ্গরাজ্যে মাস্ক ব্যবহারে নতুন করে নির্দেশনা দেওয়া হয়েছে। এ ছাড়া সংক্রমণ ঠেকাতে আগামী (২৬ নভেম্বর) থ্যাংসগিভিং ডে উপলক্ষে ভ্রমণ এড়ানোর আহ্বান জানিয়েছে দেশটির রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি)। (সূত্র: নিউইয়র্ক টাইমস)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.