ক্যাপিটলে দাঙ্গায় বিচারক রেকর্ড আটকে রাখতে ট্রাম্প’র আবেদন প্রত্যাখ্যান

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিলে হামলার ঘটনায় ট্রাম্প প্রেসিডেন্ট থাকার সময়ে হোয়াইট হাউজের কিছু রেকর্ডে তদন্তকারী কংগ্রেসনাল কমিটিকে প্রবেশাধিকারের অনুমতি দিয়ে রায় দিয়েছেন এক মার্কিন বিচারক। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।
সাবেক মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প যুক্তি দিয়েছিলেন যে এসব নথিপত্র বিশেষ নির্বাহী অধিকার দ্বারা সংরক্ষিত, এগুলো হোয়াইট হাউজের গোপনীয়তা রক্ষা করছে। সে কারণে এসব তথ্য যেন তদন্তকারীরা ব্যবহার করতে না পারেন। তদন্তে জানার চেষ্টা করা হচ্ছে যে ট্রাম্প দাঙ্গার পূর্বে ঘটনা সম্পর্কে জানতেন কিনা। আইন প্রণেতাদের সামনে সাক্ষ্য দেওয়ার জন্য ট্রাম্পের ১০ সহযোগীদের আইনী সমন জারি করার দিনে এই রায় দেওয়া হয়েছিল।
কিন্তু বিচারক তার আবেদন প্রত্যাখ্যান করে এসব নথিপত্র ব্যবহারে তদন্তকারীদের অনুমতি দিয়েছে। রায়ের ফলে কংগ্রেসের তদন্তকারীরা ৬ জানুয়ারি দেশটির ক্যাপিটল হিলে হামলা সম্পর্কিত শত শত নথিতে প্রবেশাধিকার পাবেন। তদন্তে জানার চেষ্টা করা হচ্ছে ট্রাম্প দাঙ্গার পূর্বে কোনো তথ্য জানতেন কি না। এমন সময় মার্কিন বিচারক এই রায় দিলেন যখন ট্রাম্পের ১০ সহযোগীকে আইন প্রণেতাদের সামনে সাক্ষ্য দেওয়ার জন্য সমন জারি করা হয়েছে।
উল্লেখ্য, চলতি বছরের ৬ জানুয়ারি যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিলে হামলা চালায় ডোনাল্ড ট্রাম্পের শত শত সমর্থক। সে সময় হামলাকারীরা দাপ্তরিক অনেক নথিপত্র তছনছ করে।
হাউজ অব রিপ্রেজেন্টেটিভস সিলেক্ট কমিটি ওই সময়ের ফোন রেকর্ড, ভিজিটর লগ ও হোয়াইট হাউজের অন্যান্য নথিপত্র দেখতে চায়। এর মাধ্যমে কংগ্রেসে হামলা সম্পর্কিত নথি বেরিয়ে আসতে পারে। কিন্তু সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এসব নথি গোপন রাখার জন্য আদালতের দ্বারস্থ হয়েছিলেন।
মার্কিন জেলা আদালতের বিচারক তানিয়া চুটকান মঙ্গলবার রাতে এ রায় দেন। হোয়াইট হাউজ থেকে ৭শ পৃষ্ঠার রেকর্ড গোপন রাখার জন্য ট্রাম্পের প্রচেষ্টার জন্য রায়টি একটি বড় ধাক্কা বলেই মনে করা হচ্ছে। যদিও ট্রাম্পের আইনি দল আদালতকে জানিয়েছে, এর বিরুদ্ধে তারা আপিল করতে চান। তাদের এ আইনি লড়াই দেশটির সুপ্রিম কোর্টে শেষ হওয়ার কথা রয়েছে। ৩৯ পৃষ্ঠার রায়ে বিচারক বলেন, প্রেসিডেন্টরা রাজা নন এবং বাদী প্রেসিডেন্ট নন।
ক্যাপিটল দাঙ্গার পরে, ট্রাম্প কংগ্রেস দ্বারা অভিশংসিত হয়েছিল, তবে বিদ্রোহ উসকে দেওয়ার জন্য আইন প্রণেতাদের দ্বারা খারিজ হয়ে যায়। ক্যাপিটল কমপ্লেক্সে আক্রমণের জন্য ৬৭০ জনেরও বেশি লোককে গ্রেপ্তার করা হয়েছিল। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.