কোরীয় উপদ্বীপে এবার যুক্তরাষ্ট্রের পরমাণু অস্ত্রবাহী সাবমেরিন

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: উত্তর কোরিয়ার সঙ্গে তীব্র উত্তেজনার মধ্যেই কোরীয় উপদ্বীপে পরমাণু অস্ত্রবাহী সাবমেরিন মোতায়েন করেছে যুক্তরাষ্ট্র। সোমবার (২৪ জুলাই) দক্ষিণ কোরিয়ার একটি সামরিক ঘাঁটিতে নোঙ্গর করে মার্কিন সেনাবাহিনীর এ ডুবোযান।
উত্তর কোরিয়ার একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষার মধ্যেই এবার কঠোর অবস্থানে যুক্তরাষ্ট্র। দেশটির হুমকি মোকাবিলায় কোরীয় উপদ্বীপে পরমাণু অস্ত্রবাহী সাবেমেরিন মোতায়েন করল ওয়াশিংটন। দক্ষিণ কোরিয়ার সঙ্গে কৌশলগত সম্পর্ক জোরদারের পর গত চার দশকের মধ্যে প্রথমবারের মতো এ ধরনের পদক্ষেপ নিলো যুক্তরাষ্ট্র। সোমবার দক্ষিণ কোরিয়ার জেজু দ্বীপের নৌ ঘাঁটিতে ‘ইউএসএএস অ্যানাপলিস’ নামের ডুবোযানটি নোঙ্গর করে।
বিষয়টি নিশ্চিত করে দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, পিয়ংইয়ংয়ের হুমকি মোকাবিলায় সিউল-ওয়াশিংটনের মধ্যে কৌশলগত প্রতিরক্ষা ব্যবস্থা জোরদারের অংশ হিসেবেই পরমাণু অস্ত্রবাহী সাবমেরিন মোতায়েন করা হয়েছে। 
দক্ষিণ কোরিয়ার নৌবাহিনীর কমান্ডার জাং ডু ইয়োং বলেন, ‘দক্ষিণ কোরিয়া এবং যুক্তরাষ্ট্র যৌথভাবে প্রতিরক্ষা ব্যবস্থা জোরদারের সিদ্ধান্ত নিয়েছে। তারই অংশ হিসেবে সাবমেরিন মোতায়েন করা হয়েছে। ওয়াশিংটনের এ পদক্ষেপ দুই দেশের সামরিক সম্পর্ক আরও জোরদার করবে।’
এদিকে, যুক্তরাষ্ট্রের এমন পদক্ষেপের মধ্যেই উত্তর কোরিয়াকে মোকাবিলায় নড়েচড়ে বসেছে প্রতিবেশী আরেক দেশ জাপান। এতদিন প্রতিরক্ষা ব্যবস্থা নিয়ে খুব বেশি না মাথা ঘামালেও, হঠাৎ করেই বাড়িয়েছে সেই তৎপরতা। রোববার (২৩ জুলাই) অস্ট্রেলিয়ার জলসীমানায় জাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালায় দেশটি।
তাদের এমন পদক্ষেপের বিষয়ে এখনো কোনো মন্তব্য না করলেও, নিজেদের ক্ষেপণাস্ত্র পরীক্ষা অব্যাহত রেখেছে কিম প্রশাসন। নিজ দেশের নিরাপত্তায় যেকোনো ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি দিয়েছে উত্তর কোরিয়া। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.