কোরীয় উপদ্বীপে উত্তেজনার পেছনে যুক্তরাষ্ট্র : চীন

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্র ও তার আঞ্চলিক মিত্র দক্ষিণ কোরিয়া ও জাপানের যৌথ সামরিক মহড়াই কোরীয় উপদ্বীপে উত্তেজনা সৃষ্টির মূল কারণ বলে অভিযোগ করেছে চীন। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং সোমবার বেইজিং-এ এক সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন।
মার্কিন সাময়িকী নিউজউইক এক প্রতিবেদনে এ খবর দিয়েছে। এতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র, জাপান ও দক্ষিণ কোরিয়া গত ৬ মাসের মধ্যে প্রথম সাবমেরিন-বিরোধী যৌথ নৌমহড়া শুরু করার পর চীন এ মন্তব্য করল। উত্তর কোরিয়ার তথাকথিত ক্ষেপণাস্ত্র হুমকি প্রতিহত করার অজুহাতে এই মহড়া শুরু করেছে দেশ তিনটি।
জাপান সাগরে অনুষ্ঠিত দুই দিনব্যাপী মহড়ার তীব্র নিন্দা জানিয়েছে বেইজিং। সেই সঙ্গে আরও বলেছে, দক্ষিণ কোরিয়া, যুক্তরাষ্ট্র ও জাপানকে সামরিক চাপ প্রয়োগ বন্ধ করে উত্তেজনা প্রশমন ও সংলাপের পরিবেশ তৈরি করার জন্য কাজ করতে হবে।
চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং আরও বলেন, চীন সবসময় কোরীয় উপদ্বীপে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠার চেষ্টা করে। সেই সঙ্গে পরমাণু অস্ত্রমুক্ত কোরীয় উপদ্বীপ গঠন করার লক্ষ্যে সংলাপের মাধ্যমে শান্তি প্রতিষ্ঠায় বিশ্বাসী বেইজিং।
অবিলম্বে এ মহড়া বন্ধ করার পাশাপাশি পরবর্তীতে এ ধরনের মহড়ার পুনরাবৃত্তি না করার আহ্বানও জানান এই চীনা মুখপাত্র। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.