কোরবানীর গরু ওজনে বিক্রি!

লালমনিরহাট প্রতিনিধি:  লালমনিরহাটের আদিতমারী উপজেলার কোরবানীর গরু ওজনে বিক্রিয় হচ্ছে। প্রতি কেজি গরুর দাম পড়ছে মাত্র ৩শ’ টাকা। গরু কিনতে গিয়ে প্রতারিত না হতেই অফিল এগ্রো লিমিটেড নামে একটি খামারে স্কেলে ওজন করে বিক্রি হচ্ছে।
আজ শনিবার দুপুরে আদিতমারী উপজেলার সারপুকুরের পাঠানটারী এলাকায় ওজনে বিক্রি হচ্ছে কোরবানীর গরু।
স্থানীয়রা বিটিসি নিউজকে জানান, অনেকেই রয়েছেন যারা বছরে শুধুমাত্র কোরবানীর ঈদেই গরু কিনে থাকেন। ফলে গরুর দাম নির্ধারণের কোনো ধারণা থাকে না তাদের। এমনকি গরুর সরকারী কোনো বিক্রয় মূল্য নেই। ফলে বাজারে কিনতে গিয়ে প্রতারিত হন অনেকেই। তাই অফিল এগ্রো লিমিটেডের খামারে গরু ওজন করেই বিক্রি করা হচ্ছে। গরুর দাম নির্ধারণ করা হয়েছে প্রতি কেজি মাত্র ৩শ’ টাকা দরে।
ক্রেতারা তাদের পছন্দের গরুটি স্ক্রেলে পরিমাপ করেই দাম নির্ধারণ করছেন। সেেেত্র দামে প্রতারিত হওয়ার সুযোগ নেই। এ খামারে ছোট, মাঝারি ও বড় আকারের গরু রয়েছে।
এই খামারে সর্বনিম্ন ২শ’ থেকে সর্বোচ্চ ৪শ’ কেজি ওজনের গরু রয়েছে। তবে মাঝারি ওজনের গরুর চাহিদা অনেকটা বেশি। খামারটিতে মোট ২২৮টি গরু রয়েছে বিক্রিযোগ্য।
গাইবান্ধা থেকে এই খামারে গরু কিনতে আসা আব্দুর রশিদ বিটিসি নিউজকে বলেন, হাট ঘুরে পশু ক্রয় করা বেশ ঝামেলার। এছাড়াও দালালদের দৌরাত্ম্যে কোরবানী পশুর হাটে যাওয়া দুষ্কর। খামারে পছন্দ করার পর ওজন করে দাম নির্ধারণের সুযোগ থাকায় প্রতারণার সুযোগ নেই। তাই গরু কিনতে এই খামারে চলে এসেছি।
খামারটির স্টোর কাম সুপারভাইজার আসাদুজ্জামান বিটিসি নিউজকে বলেন, বাজারের হার্ডিসার গরু কিনে এই খামারে পালন করা হয়। এরপর ক্রেতার চাহিদা অনুযায়ী বিক্রি করা হয়। এখানে ক্রেতার প্রতারিত হওয়ার কোনো সুযোগ নেই। পরিবহন ভাড়া বুঝিয়ে দিলে গরু পিকাআপভ্যানে করে পৌঁছে দেওয়া হয় ক্রেতার গন্তব্যে।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর লালমনিরহাট প্রতিনিধি হাসানুজ্জামান হাসান। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.