কোরবানির জন্য নোয়াখালী ভাসানচরের রোহিঙ্গারা পেল ২৩৫টি পশু

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর ভাসানচরে স্থানান্তর করা বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের জন্য এবার ২৩৫ টি গরু কোরবানির ব্যবস্থা করেছে সরকার। বিভিন্ন এনজিওর মাধ্যমে সংগ্রহ করা গরুগুলো এরই মধ্যে উৎসব মুখর পরিবেশে প্রতিটি ক্লাস্টারে বিতরন করা হয়। ১০টি পয়েন্টে গরুগুলো কোরবানির পর মাংস পৌঁছে দেওয়া হবে প্রতিটি পরিবারের কাছে।
আজ রোববার (১৮ জুলাই) বেলা ১২ টায় ২৩৫ টি গরু বিতরণের বিষয়টি নিশ্চিত করেন জেলা প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলম খান বিটিসি নিউজকে বলেন, সেখানে সুষ্ঠুভাবে কোরবানির পশু জবাই ও সকলের মাঝে পৌছে দেয়ার জন্য মংচিংনু মারমা নামে জেলা প্রশাসনের একজন নির্বাহী ম্যাজিস্ট্রেটও সেখানে পাঠানো হয়েছে। আশা করি কোনো সমস্যা হবে না।
এবিষয়ে শরণার্থীবিষয়ক কমিশন অতিরিক্ত কমিশনার মোহাম্মদ মোয়াজ্জেম হোসেন বলেন, ডাটাবেস করেছি। প্রতিটি ক্লাস্টারে একটি কমিটি গঠন করা হয়েছে। পশু কোরবানির পর প্রতিটি ঘরে ঘরে মাংস পৌঁছে দেওয়ার কাজ করবে এ কমিটির সদস্যরা।সাড়ে চার হাজারের বেশি রোহিঙ্গা পরিবারের কোরবানির জন্য ২২০টি গরুর চাহিদা থাকলেও তিনটি এনজিও সংস্থা এরই মধ্যে ২৩৫টি গরু সরবরাহ করেছে ভাসানচরের দায়িত্বশীল কর্মকর্তাদের কাছে।
তিনি আরও বলেন, বর্তমানে ৩৮টি ক্লাস্টারে অবস্থান করছে রোহিঙ্গা পরিবারগুলো। তাই কোরবানি শেষে দ্রুত মাংস বণ্টনের জন্য ১০টি পয়েন্ট চিহ্নিত করে দেওয়া হয়েছে। প্রতিটি পরিবারের কাছে কমপক্ষে দুই কেজি করে কোরবানির মাংস সরবরাহের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে।
ভাসানচর আশ্রয়ণের প্রকল্পের পরিচালক কমডোর রাশেদ সাত্তার বলেন, কোরবানি ঈদের আনন্দ যেমন আমরা সারাদেশে করব, সেই হিসেবে তারাও যেন সেই আন্দন্দের অংশীদার হতে পারে সেই অবস্থা বিবেচনায় এটা করা হয়েছে।
নৌবাহিনীর ক্যাম্প ইনচার্জ শংকর বিশ্বাস বলেন, পশু কোরবানির আগে ভাসানচরের ওয়্যার হাউসে দুটি ঈদের জামাত অনুষ্ঠিত হবে। পবিত্র ঈদুল ফিতরেও এখানে দুটি ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছিল, যা ছিল একসময়ের জনমানবহীন চরে প্রথম কোনো ঈদের জামাত।
ইসলামিক রিলিফ বাংলাদেশের হিউম্যানিটেরিয়ান ক্রাইসিস রেসপন্স প্রোগ্রামের প্রোগাম ম্যানেজার মো. হোসেন শহিদ বলেন, আমাদের সংগঠনের পক্ষ থেকে ১৩৫ টি কোরবানির পশু বিতরণ করা হয়েছে। আজ রোববার (১৮ জুলাই) সকালে সর্বশেষ ৩ টি গরু বিতরণ করা হয়।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নোয়াখালী প্রতিনিধি ইব্রাহিম খলিল (শিমুল)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.