কেন উৎক্ষেপণ হলো না বঙ্গবন্ধু স্যাটেলাইট জানালেন জয়

বিটিসি নিউজ ডেস্ক” কারিগরি কী সমস্যা দেখা দিয়েছে এ রিপোর্ট লেখা পর্যন্ত স্পেসএক্স তা পরিস্কার করে বলেননি । তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে ও তার তথ্যপ্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটটি উৎক্ষেপণ আটকে যাওয়ার কারণ জানিয়েছেন । উৎক্ষেপণ পিছিয়ে যাওয়াকে স্বাভাবিক বিষয় আখ্যায়িত করে এ ব্যাপারে চিন্তিত না হওয়ার পরামর্শ দিয়েছেন তিনি।

উৎক্ষেপণের  শেষ মুহূর্তে  প্রযুক্তিগত কারণে সম্ভব হলো না প্রথম দফায় বহুল কাঙ্ক্ষিত বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটটি উড়ানো  । সকল প্রস্তুতি সম্পন্নের পর শেষ মুহূর্তে অর্থাৎ টি মাইনাস ১০ সেকেন্ড আগে প্রযুক্তিগত সমস্যা দেখা দেওয়ার ফলে মহাকাশে উৎক্ষেপণ স্থগিত করা হয়। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় শুক্রবার ৪টা ১৪ মিনিট এবং বাংলাদেশ সময় শনিবার রাত ২টা ১৪ মিনিটে উৎক্ষেপণের নতুন সময় ধার্য করে স্পেসএক্স।

জয় তার ভেরিফাইড ফেসবুক পেইজে লিখেছেন আজ সকালে :
উৎক্ষেপণের শেষ মুহূর্তগুলো সম্পূর্ণ স্বয়ংক্রিয়ভাবে নিয়ন্ত্রিত হয় কম্পিউটার দ্বারা । কম্পিউটার উৎক্ষেপণ থেকে বিরত থাকে হিসেবে যদি একটুও এদিক সেদিক পাওয়া যায় । আজ যেমন নির্ধারিত সময়ের ঠিক ৪২ সেকেন্ড আগে উৎক্ষেপণের সিদ্ধান্ত থেকে সরে আসে নিয়ন্ত্রণকারী কম্পিউটার ।  সবকিছু পরীক্ষা নিরীক্ষা করে আগামীকাল একই সময়ে আবারও আমাদের প্রথম কৃত্রিম উপগ্রহ বহনকারী রকেটটি উৎক্ষেপণের চেষ্টা চালাবে স্পেসএক্স।

যেহেতু এই ধরনের বিষয়ে কোনো ঝুঁকি নেয়া যায় না, সেহেতু উৎক্ষেপণের মোক্ষম সময়ের জন্য অপেক্ষা করা খুবই সাধারণ বিষয়, চিন্তিত হওয়ার কিছু নেই। বঙ্গবন্ধু-১ বাংলাদেশের প্রথম স্যাটেলাইট। বৃহস্পতিবার বাংলাদেশ সময় দিবাগত রাত ২টা ১২ মিনিট থেকে ৪টা ২২ মিনিটের মধ্যে এটি উৎক্ষেপণ করার কথা থাকলেও শেষ মুহূর্তে তা আটকে যায়।

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে তাদের ফ্যালকন-৯ রকেটে করে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটটি উৎক্ষেপণ করা হবে। এটি নিয়ন্ত্রণ করা হবে বাংলাদেশের গাজীপুর থেকে। এজন্য গাজীপুরের জয়দেবপুরে তৈরি করা হয়েছে গ্রাউন্ড কন্ট্রোল স্টেশন। ফ্রান্সের মহাকাশ সংস্থা থ্যালেস অ্যালেনিয়া স্পেস নির্মিত ৩ দশমিক ৭০ টন ওজনের বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটটি ।

ঠিক কী কারণে স্যাটেলাইটটি উৎক্ষেপণ স্থগিত করা এ সম্পর্কে তাৎক্ষণিকভাবে কিছু জানায়নি স্পেসএক্স। উৎক্ষেপণস্থলে উপস্থিত ছিলেন সজীব ওয়াজেদ জয়। পরে তিনি এর কারণ জানালেন। এদিকে স্যাটেলাইটটি উৎক্ষেপণের নতুন সময়ক্ষণ ঠিক করেছে স্পেসএক্স। সংস্থাটির ওয়েবসাইটে বলা হয়েছে, শুক্রবার দিবাগত রাত ২টা ১৪ মিনিট থেকে ৪টা ২১ মিনিটের মধ্যে বঙ্গবন্ধু-১ উৎক্ষেপণ করা হবে।

এর মধ্য দিয়ে নিজস্ব স্যাটেলাইটের অধিকারী বিশ্বের ৫৭তম দেশ হিসেবে বাংলাদেশের আত্মপ্রকাশ ঘটবে। বিশেষজ্ঞরা বলছেন, বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট নিজ কক্ষপথে পরিচালিত হওয়ার পর বাংলাদেশে সম্প্রচার যোগাযোগে এক বৈপ্লবিক পরিবর্তন আসবে। প্রত্যন্ত এলাকায় ইন্টারনেট সেবা বিস্তৃত করতে এটি ভূমিকা রাখবে।

বালাদেশে টেলিভিশন সম্প্রচার পদ্ধতি এই মাধ্যমে আরও সহজ হওয়ার পাশাপাশি খরচ কমবে । জাতীয় নিরাপত্তা নিশ্চিত করার ক্ষেত্রে এ স্যাটেলাইট কাজে লাগানো যাবে। আবার বিদেশি স্যাটেলাইট ভাড়া নিতে হয় বলে যে বিদেশি মুদ্রা দেশের বাইরে চলে যায়, সেটিও আর যাবে না। দুর্যোগ পরিস্থিতি মোকাবিলা ও ব্যবস্থাপনায় নতুন মাত্রা যোগ হবে।  #

Comments are closed, but trackbacks and pingbacks are open.