কেউ পরমাণু হামলার দুঃসাহস দেখালে পৃথিবী থেকে মুছে ফেলা হবে : পুতিন

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন কড়া হুঁশিয়ারি দিয়ে বলেছেন, কোনও দেশ রাশিয়ার ওপর পারমাণবিক হামলা চালানোর দুঃসাহস দেখালে সে দেশকে পৃথিবী থেকে মুছে ফেলা হবে।
শুক্রবার কিরগিজস্তানে আঞ্চলিক নেতাদের সঙ্গে বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে তিনি এমন কথা বলেন।
পুতিন বলেন, প্রতিরক্ষার জন্য রাশিয়ার প্রথমেই পারমাণবিক অস্ত্র ব্যবহারের কোনও নির্দেশনা নেই, যেমনটি যুক্তরাষ্ট্র করেছিল।
তবে রাশিয়ার অত্যাধুনিক হাইপারসনিক অস্ত্র আছে। আক্রমণের শিকার হলে এই অস্ত্রই রাশিয়ার শক্তিশালী জবাবের নিশ্চয়তা দেবে, বলেন তিনি।
বেলারুশের রাজধানী মিনস্কে জার্মানি এবং ফ্রান্স ইউক্রেন এবং রাশিয়ার মধ্যে অস্ত্রবিরতি চুক্তি করে পরে রাশিয়ার সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছে বলে পুতিন অভিযোগ করেন।
তিনি বলেন, তারা ২০১৪ এবং ২০১৫ সালে পূর্ব ইউক্রেনে বিচ্ছিন্নতাবাদীদের সমর্থন দিয়েছে। আর এখন তারা ইউক্রেনকে অস্ত্র সরবরাহ করছে।
জার্মানির একটি ম্যাগাজিনে বুধবার দেওয়া সাক্ষাৎকারে সাবেক জার্মান চ্যান্সেলর আঙ্গেলা মেরকেল বলেছিলেন, মিনস্ক চুক্তি ছিল ইউক্রেইনকে প্রতিরক্ষার জন্য প্রস্তুত হওয়ার জন্য সময় দেওয়ার একটি চেষ্টা।
শুক্রবার কিরগিজস্তানের সংবাদ সম্মেলনে পুতিন বলেন, মেরকেলের এমন মন্তব্যে তিনি হতাশ।
সাংবাদিকদেরকে তিনি আরও বলেন, ইউক্রেন সংঘাত নিরসনে চূড়ান্ত একটি চুক্তি হওয়া দরকার এবং ক্রেমলিন এর জন্য দ্বার খোলা রেখেছে।
কিন্তু পশ্চিমা বিশ্ব এবং ইউক্রেনের প্রতি রাশিয়ার আস্থা ‘প্রায় শুন্যের কোঠায়’ বলে পুতিন উল্লেখ করেন। (সূত্র: রয়টার্স)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.