কৃষ্ণ সাগরে পণ্যবাহী জাহাজ লক্ষ্য করে রাশিয়ার গুলি

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: দক্ষিণ-পশ্চিম কৃষ্ণ সাগরে পণ্যবাহী জাহাজ লক্ষ্য করে গুলি ছুড়েছে রুশ যুদ্ধজাহাজ। গত মাসে ইউক্রেনের সঙ্গে শস্য চুক্তি থেকে বেরিয়ে আসার পর প্রথমবারের মতো সশস্ত্র উপায়ে বাণিজ্যিক জাহাজকে সতর্ক করল মস্কো।
গতকাল রোববার (১৩ আগস্ট) এ ঘটনা ঘটে। রাশিয়ার দাবি, জাহাজটি ইউক্রেনের দিকে যাচ্ছিল। তবে অন্য সূত্রগুলো জানায়, এর গন্তব্য ছিল রোমানিয়া।
রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে বলা হয়, একটি পণ্যবাহী জাহাজে সতর্কীকরণ গুলি ছুড়েছে রুশ পেট্রলশিপ ভাসিলি বাইকভ।
তারা বলছে, জাহাজটি ইউক্রেনের ইজমাইল বন্দরের দিকে যাচ্ছিল। পরিদর্শনের জন্য থামাতে বলা হয়। ওই নির্দেশ না মানায় স্বয়ংক্রিয় অস্ত্র থেকে সতর্কীকরণ গুলি চালানো হয়েছিল।”
জাতিসংঘ ও তুরস্কের মধ্যস্থতায় হওয়া শস্য চুক্তি গত মাসে শেষ হয়েছে। এরপর রাশিয়া জানায়, ইউক্রেনমুখী যেকোনো জাহাজকে সম্ভাব্য অস্ত্র বহনকারী হিসেবে গণ্য করা হবে। ইউক্রেনও রুশ বন্দরে দিকে যাওয়া জাহাজের জন্য একই হুমকি দিয়েছে।
চুক্তি স্থগিত হলেও সম্প্রতি ‘মানবিক করিডোর’ ঘোষণা দিয়ে কৃষ্ণসাগরে জাহাজ চলাচলের ঘোষণা দেয় কিয়েভ।
এদিকে তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রলায়ের একজন কর্মকর্তা বলেছেন, একটি জাহাজ রোমানিয়ার দিকে যাওয়ার সময় গুলির ঘটনা ঘটেছে। তারা বিষয়টি খতিয়ে দেখছে।
ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি একজন উপদেষ্টা বলেছেন, এ ঘটনা আন্তর্জাতিক সামুদ্রিক আইনের সুস্পষ্ট লঙ্ঘন। এটি জলদস্যুতার মতো কাজ এবং অন্য দেশের জলসীমায় তৃতীয় দেশের বেসামরিক জাহাজের বিরুদ্ধে সংঘটিত অপরাধ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.