কৃষ্ণসাগরে রাশিয়ার যুদ্ধজাহাজ ধ্বংসের দাবি ইউক্রেনের

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: কৃষ্ণসাগরে সি ড্রোনের মাধ্যমে হামলা চালিয়ে রাশিয়ার একটি যুদ্ধজাহাজ ধ্বংস করার দাবি করেছে ইউক্রেন। বুধবার (৩১ ফেব্রুয়ারি) রাতে ক্রিমিয়া উপদ্বীপের কাছে কৃষ্ণসাগরে এই হামলা চালানো হয়েছে। খবর আলজাজিরার।
বৃহস্পতিবার এ ঘটনার একটি ভিডিও প্রকাশ করেছে ইউক্রেনীয় গোয়েন্দা সংস্থা জিইউআর। ভিডিওতে সি ড্রোন ক্ষেপণাস্ত্র সজ্জিত রুশ যুদ্ধজাহাজ ইভানোভেতসে হামলা করছে তা দেখানো হয়।
ভিডিও ফুটেজে দেখা যায়, যুদ্ধজাহাজ ইভানোভেতসের কাছে বেশ কয়েকটি বিস্ফোরণ হয়েছে। এর ফলে যুদ্ধজাহাজটি একদিকে সরে যায়। একপর্যায়ে জাহাজটি ডুবে যায়।
এক বিবৃতিতে জিইউআর জানিয়েছে, জাহাজে সরাসরি বেশ কয়েকটি হামলা হয়। ফলে বেশ ক্ষয়ক্ষতি হয়। এই কারণে এটি আর সরে যেতে পারেনি।
ইউক্রেনীয় সংস্থাটি জানায়, তাদের ১৩তম গ্রুপ এই হামলা চালিয়েছে। বুধবার রাতে পশ্চিম ক্রিমিয়ার দোনুজলাভ হ্রদে টহল দেওয়ার সময় ইভানোভেতসে এই হামলা হয়েছে।
ইউক্রেনের এই দাবি নিয়ে এখনো কোনো আনুষ্ঠানিক মন্তব্য করেনি রাশিয়া। তবে ২০২২ সাল থেকে রাশিয়ার কৃষ্ণসাগর নৌবহরে একের পর এক হামলা চালিয়ে আসছে কিয়েভ। এদের মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য ইউক্রেনীয় হামলায় যুদ্ধজাহাজ মস্কভা ডুবে যাওয়া। রাশিয়াও শেষ পর্যন্ত বিষয়টি স্বীকার করে।
রাশিয়ার ইভানোভেতস যুদ্ধজাহাজ ডুবির দাবি স্বাধীনভাবে যাচাই করতে পারেনি আলজাজিরা। তবে মস্কোপন্থি যুদ্ধবিষয়ক ব্লগাররা ওই এলাকায় হামলা এবং জাহাজটি ধ্বংস হয়েছে বলে নিশ্চিত করেছেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.