কৃষি শ্রমিক সংকটে দুঃচিন্তায় কৃষক, আদমদীঘিতে ইরিবোরো ধান কাটা শুরু


আদমদীঘি (বগুড়া) প্রতিনিধি: বগুড়ার আদমদীঘি উপজেলায় ইরিবোরো ধান কাটা শুরু হয়েছে। দুই দফায় কালবৈশাখী ঝড়ে ফসলের ক্ষতি হলেও কৃষি শ্রমিক সংকটের কারনে দুঃচিন্তায় পড়েছেন কৃষকরা।

তারা স্থানীয় শ্রমিক লাগিয়ে উঠতি কিছু পাকা ধান কাটলেও করোনাভাইরাসের সংক্রমনে যানবাহন বন্ধ থাকায় দিনাজপুর, গাইবান্দা, রংপুর, পঞ্চগড়সহ দেশের বিভিন্ন এলাকা থেকে শ্রমিক না আসার কারনে সিংহভাগ ধান জমিতেই পড়ে রয়েছে।

অত্র উপজেলায় জরুরি ভিক্তিতে কৃষি শ্রমিক পাঠানোর ব্যবস্থা করা প্রয়োজন বলে এ উপজেলার কৃষকরা দাবী জানান।

জানা যায়, শস্যভান্ডার বলে খ্যাত বগুড়ার আদমদীঘি উপজেলায় এবার ১২ হাজার ৩শ হেক্টর জমিতে ইরিবোরো ধানচাষ করা হয়।

সময় মতো রাসায়নিক সার কীটনাশক প্রয়োগ, পরিচর্যা করা ও আবহাওয়া অনুকুলে থাকায় ইরিবোরা বাম্পার ফলনের সম্ভবনা দেখছেন কৃষকরা। প্রতিবছর দিনাজপুর, গাইবান্দা, রংপুর, পঞ্চগড় ও পাবনাসহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে শতশত ধান কাটা শ্রমিক অত্র উপজেলায় পৌঁছে কৃষকদের ধান কেটে শ্রমিক সংকট দুর করে থাকেন।

এবার দেশে করোনাভাইরাস সংক্রমনের কারনে যানবাহন বন্ধ থাকায় ওইসব এলাকা থেকে শ্রমিকরা আসতে পারছেননা। যার কারনে ধান কাটা শ্রমিক সংকট নিয়ে দুঃচিন্তা রয়েছে।

ইতিমধ্যে দুই দফায় কালবৈশাখী ঝড় ও শিলাবৃষ্টি হওয়ায় পাকা উঠতি ইরিবোরো ধান নিয়ে বিপাকে পড়েছেন কৃষককুল। তারা প্রশাসনের নিকট জরুরি ভিক্তিতে কৃষি শ্রমিক পাঠানোর দাবী জানান।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মিঠু চন্দ্র অধিকারী বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, দেশে করোনাভাইরাস সংক্রমনের কারনে উপজেলায় কৃষি শ্রমিক সংকট রয়েছে। তারা বিভিন্ন উপায়ে আসতে শুরু করেছে।

কয়েক দিনের মধ্যে পুরোদমে ধানকাটা মাড়াই সংকট দুর হবে।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর আদমদীঘি (বগুড়া) প্রতিনিধি মো: হাফিজার রহমান। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.