কৃষিভিত্তিক সভ্যতার অন্যতম নিদর্শন নবান্ন : সংস্কৃতি প্রতিমন্ত্রী

বিশেষ প্রতিনিধি: সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, কৃষিভিত্তিক সভ্যতার অন্যতম নিদর্শন নবান্ন। নবান্ন বাংলাদেশের ঐতিহ্যবাহী শস্য উৎসব। এ উৎসব বাঙালিকে ঐক্য, ভ্রাতৃত্ব ও আত্মীয়তার বন্ধনে আবদ্ধ করে। বাঙালির জনজীবনে নিয়ে আসে অনাবিল সুখ, শান্তি আর সমৃদ্ধির বার্তা।
প্রতিমন্ত্রী আজ বুধবার (১৬ নভেম্বর) সকালে রাজধানীর বাংলাদেশ শিল্পকলা একাডেমির মুক্তমঞ্চে ‘জাতীয় নবান্নোৎসব উদযাপন পর্ষদ’ কর্তৃক আয়োজিত “জাতীয় নবান্নোৎসব ১৪২৯” এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
নিজের পুলি পিঠা বানানোর স্মৃতিচারণ করে প্রধান অতিথি কে এম খালিদ বলেন, আমি খুব ভালো পুলি পিঠা বানাতে পারি। আমাদের একান্নবর্তী পরিবারে ঢেঁকি ছিল। ছোটবেলায় ঢেঁকিতে ধান ভানা, চাল ও চালের গুঁড়া তৈরির সেই স্মৃতি কখনোই ভুলে যাওয়া সম্ভব নয়।
জাতীয় নবান্নোৎসব উদযাপন পর্ষদ এর সহ-সভাপতি কাজী মদিনা’র সভাপতিত্বে অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে বক্তৃতা করেন শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. শহীদুর রশিদ ভুঁইয়া ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ। নবান্ন কথন পর্বটি সঞ্চালনা করেন পর্ষদের সহ-সভাপতি সঙ্গীতা ইমাম।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ‘জাতীয় নবান্নোৎসব উদযাপন পর্ষদ’ এর সহ-সভাপতি হাসিনা মমতাজ, মাহমুদ সেলিম ও মানজার চৌধুরী সুইট, সাধারণ সম্পাদক নাঈম হাসান সুজা, যুগ্ম-সাধারণ সম্পাদক আফরোজা হাসান শিল্পী, কোষাধ্যক্ষ শাহরিয়ার মোতালেব, প্রকাশনা সম্পাদক আবুল ফারাহ পলাশ ও প্রচার সম্পাদক তৌহিদ জাহাঙ্গীর।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ প্রতিনিধি মোঃ লোকমান হোসেন পলা। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.