কৃষকের ঋণ পরিশোধ করবেন, কথা রাখলেন অমিতাভ বচ্চন

বিটিসি নিউজ ডেস্ক: কথা দিয়ে কথা রাখলেন বলিউডের শাহেনশাহ অমিতাভ বচ্চন। উত্তর প্রদেশের ১৩৯৮ জন ঋণগ্রস্ত কৃষকের ঋণ তিনি পরিশোধ করবেন বলে কয়েকদিন আগে ঘোষণা করেছিলেন। ঘোষণা মতো কাজ করলেন বিগ-বি। সোমবার তিনি কয়েকজন কৃষককে মুম্বাই ডেকে নিয়ে চার কোটি পাঁচ লাখ রূপির চেক ধরিয়ে দেন।

গত মঙ্গলবার নিজের ব্লগ পাতায় এসব নিজেই জানিয়েছেন অভিনেতা। তিনি লিখেছেন, ১৩৯৮ জন কৃষকের ঋণের দায়িত্ব নিয়েছিলেন। তাদের সবার কৃষি ঋণের বকেয়া অর্থ তিনি ব্যাংকের মাধ্যমে পরিশোধ করে দিয়েছেন।  এই ১৩৯৮ জন কৃষকের সবাই ভারতের উত্তর প্রদেশের বাসিন্দা। যেখানে জন্ম হয়েছিল অমিতাভ বচ্চনেরও।

গোটা ভারতে প্রতি বছর হাজার হাজার কৃষক ঋণ পরিশোধ করতে গিয়ে নানা সমস্যায় পড়েন। কয়েক দশক ধরে খরা, পানির খরচ, উৎপাদন হ্রাস এবং আধুনিকায়নের অভাবে ভুগছে দেশটির কৃষিখাত।এসব কারণে অনেক কৃষক আত্মহত্যার পথ বেছে নেন। ১৯৯৫ সাল থেকে এ পর্যন্ত দেশটির অন্তত তিন লাখ কৃষক ঋণের বোঝা মাথায় নিয়ে আত্মহত্যা করেছেন।

অমিতাভ বচ্চন যাদের কৃষি ঋণ শোধ করে দিয়েছেন, সেগুলো ব্যাংক অফ ইন্ডিয়ার কাছে ছিল। এই ঋণ শোধের পর ব্যাংকটি ওই কৃষকদের নামে এককালীন নিষ্পত্তি সনদ দিয়ে দিয়েছে। সিনিয়র বচ্চন লিখেছেন, কৃষকদের ঋণ শোধ হয়ে যাওয়ার এসব সনদ তিনি নিজে সবার হাতে তুলে দিতে চান।

কিন্তু এতো কৃষককে মুম্বাইয়ে নিয়ে আসা কঠিন ব্যাপার। আপাতত রেলের একটি বগি সংরক্ষিত করা হয়েছে, যেখানে সত্তর জন কৃষক আসতে পারবেন এবং তার সঙ্গে দেখা করে নিজেদের নামের ঋণ শোধের সনদটি নিয়ে যেতে পারবেন। আগামী ২৬ নভেম্বর এসব কৃষকদের মুম্বাই আসার কথা রয়েছে। এর আগে চলতি বছরের শুরুর দিকে অমিতাভ বচ্চন মহারাষ্ট্র রাজ্যের ৩৫০ জন কৃষকের ঋণ পরিশোধ করে দিয়েছিলেন।#

 

Comments are closed, but trackbacks and pingbacks are open.