কৃষকদের সুবিধার্থে প্রথম স্বয়ংক্রিয় আবহাওয়া স্টেশন চালু হল নাটোরের সিংড়ায়

নাটোর প্রতিনিধি: একটি অঞ্চলে কতটা বৃষ্টি হতে পারে তার অব্যর্থ পূর্বাভাস দেওয়ার পাশাপাশি ওই অঞ্চলে কতটা আর্দ্রতা রয়েছে তার পরিমাণও বলে দেবে একটি স্বয়ংক্রিয় আবহাওয়া স্টেশন ।
নাটোরের চলনবিলের চাষিরা যাতে আগাম আবহাওয়ার পূর্বাভাস পেয়ে যেতে পারেন সে জন্য স্বয়ংক্রিয় স্বয়ংক্রিয় কৃষি আবহাওয়া স্টেশন চালু করা হয়েছে নাটোরের সিংড়ায়।
গত ৯ নভেম্বর নাটোরের সিংড়া উপজেলা সদরে স্টেশনটির আনুষ্ঠানিক ভাবে কার্যক্রম শুরু করা হয়েছে। কৃষি আবহাওয়া তথ্য পদ্ধতি উন্নতকরণ প্রকল্পের আওতায় জেলায় এটাই প্রথম স্বয়ংক্রিয় আবহাওয়া স্টেশন। সেই সঙ্গে কোন শস্য চাষ করা চাষিদের পক্ষে সব থেকে ভালো হবে তা-ও বলে দেবে এই আবহাওয়া স্টেশন।
সিংড়া উপজেলা কৃষি স¤প্রসারণ কর্মকর্তার কার্যালয় স‚ত্রে জানা যায়, বিস্তীর্ণ চলনবিলের কৃষকেরা দীর্ঘদিন ধরে আবহাওয়ার প‚র্বাভাস পাওয়া নিয়ে জটিলতায় ভুগছিলেন। ফলে বৃষ্টি, খরা ও আকস্মিক বন্যায় তাঁরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন।
কৃষকদের ক্ষতি কাটাতে কৃষি বিভাগ স¤প্রতি কৃষি আবহাওয়া তথ্য পদ্ধতি উন্নতকরণ প্রকল্পের আওতায় সিংড়া উপজেলা সদরে স্বয়ংক্রিয় কৃষি আবহাওয়া স্টেশন স্থাপন করেছে। স্টেশনটি উচ্চক্ষমতাসম্পন্ন তথ্য ধারক যন্ত্রের সঙ্গে সংযুক্ত করা হয়েছে। এতে প্রতিনিয়ত নিরবছিন্নভাবে বায়ুর তাপমাত্রা, বৃষ্টি, মৃত্তিকার তাপমাত্রা ও মৃত্তিকার তড়িৎ পরিবাহিতা ইত্যাদি তথ্য সংগ্রহ করছে।
প্রয়োজন অনুযায়ী কম্পিউটারের সাহায্যে এই ধারক যন্ত্রে সংরক্ষিত তথ্য সংরক্ষণ ও ব্যবহার করা যাচ্ছে। ম‚লত এই স্টেশন থেকে দীর্ঘমেয়াদে কৃষি আবহাওয়ার একটি সংগ্রহশালা সৃষ্টি হবে। একটি অঞ্চলে কতটা বৃষ্টি হতে পারে তার অব্যর্থ পূর্বাভাস দেওয়ার পাশাপাশি ওই অঞ্চলে কতটা আর্দ্রতা রয়েছে তার পরিমাণও বলে দেবে এই আবহাওয়া স্টেশন। সেই সঙ্গে কোন শস্য চাষ করা চাষিদের পক্ষে সব থেকে ভালো হবে তা-ও বলে দেবে এই আবহাওয়া স্টেশন।এর ফলে এসএমএসের মাধ্যমে স্থানীয় মানুষের কাছে আবহাওয়ার পূর্বাভাস পৌঁছে যাবে। বৃষ্টি নামার আধ ঘণ্টার মধ্যেই সেই এসএমএস পৌঁছে যাবে।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কৃষি আবহাওয়া তথ্যপদ্ধতি উন্নতকরণ প্রকল্প-এর আওতায় দেশের ৪৮৭টি উপজেলায় আবহাওয়া ও জলবায়ু সেবা সংক্রান্ত কৃষকদের চাহিদা নিরূপণ এবং প্রতিটি ইউনিয়ন পরিষদে স্বয়ংক্রিয় রেইনগেজ (সৌর বিদ্যুৎচালিত) ও অ্যাগ্রোমেট্রোলজিকেল ডিসেপ্ল বোর্ড স্থাপন করা হয়।
অ্যাগ্রোমেট্রোলজিকেল কিওস্ক স্থাপন করা হয় উপজেলা কৃষি অফিসে। এ প্রকল্পের উদ্দেশ্য হলো কৃষকদের কাছে কৃষি আবহাওয়াসংক্রান্ত তথ্য পৌঁছে দেয়া, আবহাওয়া এবং জলবায়ুর ক্ষতির প্রভাবগুলোর সঙ্গে কৃষকদের খাপ খাওয়ানোর সক্ষমতা বৃদ্ধি করা, আবহাওয়াসংক্রান্ত ঝুঁকির তথ্য কৃষকদের কাছে পৌঁছে দেয়া। এই লক্ষ্যে সিংড়া উপজেলার ১২টি ইউনিয়ন পরিষদে বৃষ্টি পরিমাপক স্বয়ংক্রিয় রেইনগেজ এবং ডিসপ্লে বোর্ড সরবরাহ করা হয়। সংশ্লিষ্ট উপসহকারী কৃষি কর্মকর্তারা এর থেকে তথ্য নিয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে পাঠাবেন এবং ডিসপ্লে­ বোর্ড থেকে প্রয়োজনীয় কৃষি তথ্য (গত ও আগামী তিন দিনের বৃষ্টিপাতের পরিমাণ, তাপমাত্রা, আর্দ্রতা, আবহাওয়াভিত্তিক কৃষি বার্তা ও বিপদ সংকেত) জানবে কৃষকরা।
উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ সেলিম রেজা বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, এটি স্বয়ংক্রিয় কৃষি আবহাওয়া স্টেশন। তাই কৃষি সম্পর্কিত প্রতিদিনের তথ্যগুলো আমাদের মুঠোফোনে দেখাবে। এই তথ্য আমরা আমাদের সংশ্লিষ্ট উপসহকারী কৃষি কর্মকর্তার মাধ্যমে গ্রাম পর্যায়ে কৃষকদের কাছে পৌঁছে দিতে সক্ষম হব। এতে কৃষকেরা আগাম বার্তার মাধ্যমে জানতে পারবেন, কখন কোন ফসল চাষাবাদ করতে হবে এবং কীভাবে ফসল রক্ষা করতে হবে এ বিষয়ে। আশা করছি, এই স্টেশন ব্যবহারে কৃষকেরা অনেক উপকৃত হবেন।
স্থানীয় কৃষকরা জানান, আবহাওয়ার পূর্বাভাসের পাশাপাশি কোন শস্য চাষে সুবিধা হবে এই বার্তা কৃষকদের কাছে গেলে কৃষকদের দুর্গতি কিছুটা কমবে বলে মনে করা হচ্ছে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নাটোর প্রতিনিধি খান মামুন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.