কৃত্রিম পানীয় জলের সঙ্কট

কলকাতা (ভারত) প্রতিনিধি: সমগ্র উত্তর চব্বিশ পরগনা থেকে উত্তর পাড়ায় তৈরি হয়েছে কৃত্রিম পানীয় জলের সঙ্কট। গঙ্গার তলদেশে অত্যধিক পলি ও গঙ্গার উপরের দিকে অর্থাত বিহার ও উত্তরপ্রদেশের জেলা গুলোতে ব্যাপক বৃষ্টিপাতের জন্য সেসব এলাকা গুলো থেকে জল ঘোলাটে হয়ে গঙ্গার জলে এসে মিসছে।
অত্যধিক পলি ও বর্জ্যেই সমস্যার সৃষ্টি হয়েছে বলে জলসরবরাহ দফতর থেকে বলা হয়েছে।জল কিছুটা থিতু না হয়ে আসলে এই সমস্যার সমাধান সম্ভব নয় বলে জানিয়েছেন বিভাস কুমার মাইতি,প্রাক্তন ডিজি-জল সরবরাহ,কলকাতা পুরসভা।
শুধু তাই নয় নতুন করে পানীয় জলের সঙ্কট শুরু হয়েছে দক্ষিণ চব্বিশ পরগনার কিছু জায়গায়ও । এলাকাবাসীরা আতঙ্কিত হয়ে পড়েছেন পুজোর মুখে নতুন এই সমস্যার জন্য।
গতকাল সোমবার সকাল থেকেই উত্তর ও মধ্য কলকাতার বিস্তীর্ণ এলাকায় জল সরবরাহ বিঘ্নিত হয়।জলে অনেক বেশী কাদা উঠে আসায় পরিস্রুত জলের পরিমাণ অনেক কমেছে। কোন কোন জায়গায় ফিতের মতো জল পড়ছিল।
হাওড়া পুরসভার ইছাপুর,বেলগাছিয়া,কদমতলা ইত্যাদি ,যেসব এলাকায় পদ্মপুকুর জলপ্রকল্প থেকে সরাসরি জল যায়,সেখানে এই সমস্যার সৃষ্টিহয়েছ।হাওড়া পুরসভা এক বিবৃতিতে জানিয়েছে অত্যধিক বৃষ্টিপাতের ফলে জল সরবরাহের পাইপের মুখে নোংরা আটকে গিয়ে সমস্যার সৃষ্টি হয়েছে।
আমরা জরুরী ভিত্তিতে কাজ করছি সেই সাথে আবেদন জানাচ্ছি যতক্ষণ না পরিস্রুত জল আসছে আপনারা এই জল পান করবেন না।ইতিমধ্যেই পুরসভার পক্ষ থেকে সঙ্কটপূর্ণ জায়গাগুলোতে মাইকিং চলছে।
আগামীকাল বুধবার থেকে পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হতে পারে বলে পুরসভার তরফ থেকে জানান হয়েছে।
এবিষয়ে পুরপ্রশাসক শ্রী ফিরহাদ হাকিম বিটিসি নিউজকে জানান, ড্যাম গুলোথেকে অত্যধিক আবর্জনামিশ্রিত জল ছাড়ায় পানীয় জল শোধন করা যাচ্ছে না ফলে পানীয় জল সরবরাহে এই বিপত্তি। কলকাতায় জলের চাপ আপাতত কিছুদিন কম থাকবে

সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর কলকাতা (ভারত) প্রতিনিধি স্বপন দেব। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.