কুরস্ক অভিযানের নেপথ্য কৌশল জানালেন ইউক্রেনীয় সেনাপ্রধান

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়া কুরস্ক অঞ্চল থেকে ইউক্রেনের ওপর নতুন আক্রমণের পরিকল্পনা করেছিল। তবে কিয়েভের হঠাৎ করে সীমান্ত অতিক্রম করা অভিযানের মাধ্যমে সেই পরিকল্পনা বানচাল করা হয়েছে বলে জানিয়েছেন ইউক্রেনের সেনাপ্রধান জেনারেল ওলেক্সান্দার সিরস্কি। বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে দেওয়া এক বিশেষ সাক্ষাৎকারে তিনি এসব কথা জানান।
ফেব্রুয়ারিতে সেনাপ্রধান হওয়ার পর প্রথম টেলিভিশন সাক্ষাৎকারে সিরস্কি বলেন, কুরস্ক অভিযান সফল হয়েছে। তিনি বলেন, আমরা শত্রুর আক্রমণের হুমকি কমিয়ে দিয়েছি। তাদের আক্রমণের পরিকল্পনা রোধ করেছি এবং যুদ্ধকে তাদের অঞ্চলে স্থানান্তর করেছি, যেন তারা প্রতিদিন আমাদের যন্ত্রণাগুলো অনুভব করতে পারে।
গত মাসে ইউক্রেনীয় বাহিনী কুরস্কে আকস্মিক অভিযান চালায়, যা মার্কিন কর্মকর্তাদেরও বিস্মিত করে। এটি ইঙ্গিত দেয় যে, রাশিয়ার সেনা ও অস্ত্রশস্ত্রের সংখ্যা বেশি হলেও তাদের সামরিক বাহিনীতে দুর্বলতা রয়েছে।
এই অভিযানের নেপথ্য কৌশল সম্পর্কে বিস্তারিত ব্যাখ্যা দিয়ে সিরস্কি জানান, রাশিয়ার নতুন আক্রমণ রোধ, মস্কোর বাহিনীকে অন্য এলাকা থেকে বিচ্ছিন্ন করা, সুরক্ষা অঞ্চল তৈরি এবং সীমান্তবর্তী বেসামরিক স্থাপনার ওপর গোলাবর্ষণ প্রতিহত করাই এই অভিযানের মূল লক্ষ্য ছিল।
সিরস্কি আরও জানান, মস্কো কুরস্কে কয়েক হাজার সেনা মোতায়েন করেছে, যার মধ্যে তাদের সেরা সেনারা রয়েছে। তবে, পোকরোভস্ক অঞ্চলে রাশিয়ার আক্রমণ বন্ধ করতে ইউক্রেনীয় বাহিনী সফল হয়েছে বলেও তিনি উল্লেখ করেন।
তিনি বলেন, গত ছয় দিনে শত্রুরা পোকরোভস্ক অঞ্চলে এক মিটারও অগ্রসর হতে পারেনি। আমাদের কৌশল কাজ করছে।
ইউক্রেনের সামরিক বাহিনীকে রাশিয়ার তুলনায় অনেক বেশি কৌশলী ও দক্ষ হতে হচ্ছে বলে সিরস্কি জানান। তিনি উল্লেখ করেন, ইউক্রেনের উন্নত ড্রোন প্রযুক্তি এবং নিজস্ব উচ্চ-প্রযুক্তির অস্ত্রশস্ত্র যুদ্ধক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।
সিরস্কি বলেন, রণক্ষেত্রের সম্মুখভাগ আমার জীবন। আমরা একে অপরকে বুঝতে পারি, কারণ আমি ২০১৪ সাল থেকে এই যুদ্ধে আছি।
সাক্ষাৎকারের শেষে তিনি পশ্চিমা মিত্রদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, একসঙ্গে আমরা আরও শক্তিশালী, একসঙ্গে আমরা জয়ী হতে পারি। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.