কুরস্ক অঞ্চলে বেপরোয়া হামলায় শান্তি আলোচনা ধ্বংস হয়ে গেছে : ল্যাভরভ

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেনের সঙ্গে শান্তি আলোচনার জন্য রাশিয়া প্রস্তুত, তবে কুরস্ক অঞ্চলে কিয়েভের বেপরোয়া পদক্ষেপে এটি ধ্বংস হয়ে গেছে। স্থানীয় সময় বৃহস্পতিবার (২৯ আগস্ট) সেনেগালের পররাষ্ট্রমন্ত্রী ইয়াসিন ফলের সঙ্গে আলোচনার পর এক সংবাদ সম্মেলনে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ এমনটিই বলেছেন।
ল্যাভরভ বলেন, রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন জুন মাসে সর্বশেষ শান্তি প্রস্তাব দিয়েছিলেন। কিয়েভ সরকার এবং তার পশ্চিমা সমর্থকদের পূর্ববর্তী সমস্ত উদ্যোগ, চুক্তি নষ্ট ও অন্তর্ঘাতের পরেও পুতিন এই প্রস্তাব দেন। আলোচনার জন্য আমাদের প্রস্তুতি ছিল, যদিও কুরস্ক অঞ্চলে বেপরোয়া পদক্ষেপের পরে এই বিষয়ে কোনো আলোচনা আর প্রাসঙ্গিক নয়।
রুশ সংবাদ সংস্থা তাসের এক প্রতিবেদনে বলা হয়েছে, গত ৬ আগস্ট রাশিয়ার কুরস্ক অঞ্চলে বড় ধরনের হামলা শুরু করে ইউক্রেনীয় বাহিনী। তারপর থেকে এই অঞ্চলে বারবার ক্ষেপণাস্ত্র হামলার সতর্কতা জারি করা হয়েছে। সরকার সেখানে ফেডারেল পর্যায়ের জরুরি অবস্থা ঘোষণা করেছে। সীমান্তবর্তী এলাকা থেকে বাসিন্দাদের নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে।
রাশিয়ার জরুরি পরিস্থিতি মন্ত্রণালয়ের মতে, তাদের ২৮টি অঞ্চলে মোট ১৯৭টি অস্থায়ী আবাসন কেন্দ্র কাজ করছে। সেখানে সাড়ে ১১ হাজারের বেশি মানুষ রয়েছে, যাদের মধ্যে সাড়ে তিন হাজারেরও বেশি শিশু।
রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, কুরস্ক এলাকায় লড়াই শুরুর পর থেকে ইউক্রেন প্রায় সাত হাজার সেনা ও ৭৪টি ট্যাংক হারিয়েছে। ইউক্রেনের ফরমেশন ধ্বংস করার অভিযান অব্যাহত রয়েছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.