কুয়েতের যুবরাজের সঙ্গে শি জিনপিংয়ের বৈঠক

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: চীনের প্রেসিডেন্ট শি জিনপিং শুক্রবার বিকালে হাংচৌ শহরের সিহু রাষ্ট্রীয় অতিথিভবনে, কুয়েতের যুবরাজ মিশাল আল-আহমাদ আল-জাবের আল-সাবাহর সঙ্গে এক বৈঠকে মিলিত হন। ১৯তম এশিয়ান গেমসের উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নিতে চীনে গিয়েছেন যুবরাজ মিশাল।
বৈঠককালে শি যুবরাজকে হাংচৌয়ে স্বাগত জানিয়ে বলেন, চীন ও কুয়েতের ঐতিহ্যগত মৈত্রী সুগভীর। কুয়েত ছিল গণপ্রজাতন্ত্রী চীনের সাথে কূটনৈতিক সম্পর্ক স্থাপনকারী প্রথম উপসাগরীয় আরব দেশগুলোর মধ্যে অন্যতম এবং সবার আগে চীনের সঙ্গে ‘এক অঞ্চল, এক পথ’ উদ্যোগের আওতায় চুক্তি স্বাক্ষরকারী মধ্যপ্রাচ্যের দেশ।
তিনি বলেন, কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার পর বিগত ৫২ বছরে, বিশেষ করে দুই দেশের মধ্যে কৌশলগত অংশীদারিত্বের সম্পর্ক প্রতিষ্ঠার পর বিগত ৫ বছরে, চীন-কুয়েত সম্পর্কের ক্ষেত্রে উল্লেখযোগ্য অগ্রগতি সাধিত হয়েছে। বিভিন্ন ক্ষেত্রে দু’দেশের সহযোগিতাও ফলপ্রসূ হয়েছে।
প্রেসিডেন্ট আরও বলেন, চীন-কুয়েত সম্পর্কের উন্নয়নের ওপর বেইজিং খুবই গুরুত্ব দেয়। দ্বিপক্ষীয় সম্পর্ককে একটি নতুন স্তরে নিয়ে যেতে যুবরাজের সঙ্গে তিনি কাজ করে যেতে ইচ্ছুক বলেও জানান শি জিনপিং। (সূত্র: সিআরআই)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.