কুয়েট শিক্ষার্থীদের ৫ দফা দাবিতে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন

খুলনা ব্যুরো: “JUSTICE FOR KUETIANS”এই স্লোগানকে সামনে রেখে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট)’র সাধারণ শিক্ষার্থীরা ৫ দফা দাবিতে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেছে।
সোমবার (২০ আগস্ট) বেলা ১১ টায় বিশ্ববিদ্যালয়ের স্টুডেন্ট ওয়েলফেয়ার সেন্টারে অনুষ্ঠিত এ মানববন্ধনে বক্তৃতা করেন বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সন্ত্রাসীদের হাতে নির্মম নির্যাতনের শিকার ইলেকট্রনিক্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ১৯ ব্যাচের শিক্ষার্থী জাহিদুর রহমান, একই ব্যাচের ১৯ ব্যাচের শিক্ষার্থী ফাইম।
অনন্যদের মধ্যে বক্তৃতা করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মুজাহিদ, মুশফিক, রিয়াদ, ফাহিম প্রমুখ। এছাড়াও শিক্ষার্থীদের সাথে সংহতি প্রকাশ করে মানববন্ধনে বক্তৃতা করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক প্রফেসর ড. শরিফুল ইসলাম ও ডিএসডব্লিউ’র দায়িত্বপ্রাপ্ত শিক্ষক। এর আগে সাধারণ শিক্ষার্থীরা স্টুডেন্ট ওয়েলফেয়ার সেন্টারের সামনে থেকে বিক্ষোভ মিছিল বের করে ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।
মানববন্ধন থেকে সাধারণ শিক্ষার্থীরা ৫ দফা দাবি উত্থাপন করেন। দাবিগুলো বাস্তবায়ন না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার অঙ্গীকার ব্যক্ত করেন।
দাবিগুলো হলঃ
১. বিশ্ববিদ্যালয়ের ইসিই’র ১৯ ব্যাচের শিক্ষার্থী জাহিদুর রহমান, এলই-১৮ ব্যাচের হারুন উর রশিদ, একই ব্যাচের মো. মাহাদি, আইইএম-১৬ ব্যাচের মো. ইসমাইল হোসেনসহ যে সকল শিক্ষার্থী ছাত্রলীগের দ্বারা নৃশংস ও নির্মম নির্যাতনের শিকার হয়েছে তাদের ছাত্রত্ব স্থায়ীভাবে বাতিল করতে হবে।
২. যদি অভিযুক্ত ছাত্রের ক্লিয়ারেন্স বাকি থাকে তবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তার ক্লিয়ারেন্স দিতে পারবে না।
৩. যদি অভিযুক্ত ছাত্রদের কারোর পড়াশোনা শেষ হয়ে যায়, তবে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে তার বিপক্ষে নেগেটিভ রিকমান্ডেশন লেটার দিতে হবে। অভিযুক্ত ছাত্ররা যেন দেশ ত্যাগ করতে না পারে এজন্য এই মুহূর্তে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে ব্যবস্থা নিতে হবে।
৪. তদন্ত সাপেক্ষে অভিযুক্ত ছাত্র এবং শিক্ষকদের বিপক্ষে কুয়েট প্রশাসনের পক্ষ থেকে ফৌজদারী মামলা করতে হবে।
৫. বিশ্ববিদ্যালয়ের যে সকল শিক্ষক ও কর্মকর্তা গণ উক্ত ঘটনার সাথে জড়িত, প্রমাণ সাপেক্ষে তাদেরকে শিক্ষক ও প্রশাসনিক দায়িত্ব থেকে অব্যাহতি দিতে হবে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর খুলনা ব্যুরো প্রধান এইচ এম আলাউদ্দিন এবং মাশরুর মুর্শেদ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.