কীভাবে তৈরি করবেন ফ্রেঞ্চ অনিয়ন স্যুপ

বিটিসি রেসিপি ডেস্ক: খুব ভারী কিছু খেতে ইচ্ছে করছে না, অথচ অনেক সময় ধরে খিদেভাব দ্বিধা কাটাতে চাইলে ফ্রেঞ্চ অনিয়ন স্যুপ পারফেক্ট হতে পারে। কিন্তু ভাবছেন কীভাবে তৈরি করবেন এই স্যুপ। আপনি চাইলেই ঘরোয়া উপায়ে তৈরি করতে পারেন এই অনিয়ন স্যুপ। চলুন জেনে নেওয়া যাক, কীভাবে তৈরি করবেন ফ্রেঞ্চ অনিয়ন স্যুপ।

উপকরণ: ৪০ গ্রাম পেঁয়াজ, ২০ মিলি রেড ওয়াইন, ১০ গ্রাম ব্রাউন সুগার, ৬ গ্রাম থাইম, ৩০ গ্রাম গ্রুয়ের চিজ, ৬০ গ্রাম স্লাইস পাউরুটি, ২০ মিলি অলিভ অয়েল, স্বাদ অনুযায়ী নুন আর গোলমরিচ, ১/২ লিটার চিকেন বা ভেজিটেবল স্টক।

পদ্ধতি: ৫ বা ৬ কোয়ার্ট মোটা চাদরের পাত্রে ৩ টেবিল চামচ অলিভ অয়েল গরম করুন মাঝারি আঁচে। পেঁয়াজের স্লাইস ছাড়ুন তেলে। মাঝে মাঝেই নেড়েচেড়ে রান্না করুন। ১৫-২০ মিনিটের মধ্যে পেঁয়াজ নরম হয়ে যাবে। এবার আঁচ বাড়ান। বাকি অলিভ অয়েল আর মাখন দিয়ে নেড়েচেড়ে পেঁয়াজটা রান্না করুন। ১৫ মিনিট পর পেঁয়াজ বাদামি হতে আরম্ভ করবে। তখন নুন আর চিনিটা ছড়িয়ে দিন।

আরও ৫ মিনিটের মধ্যে পেঁয়াজ লাল হয়ে যাবে। তখন সামান্য রসুন কুচি দিয়ে রান্না করুন। রান্নায় যোগ করুন ওয়াইন, পাত্রের একেবারে তলায় এবং দুই পাশে পেঁয়াজের যে সব টুকরো লেগে রয়েছে, সেগুলিকে কাচিয়ে তুলে নিন। এবার যোগ করুন স্টক, একটি তেজপাতা আর থাইম। ফুটে উঠলে ঢাকা দিয়ে আঁচ কমিয়ে দিন।

কম আঁচে আধ ঘণ্টা ফুটে স্যুপ হয়ে আসবে। চেখে দেখে নিন আর নুন-মরিচ দেওয়ার দরকার আছে কিনা। তেজপাতাটা তুলে ফেলে দেবেন। স্যুপ যখন ফুটছে, সেই সময়ে ওভেন ৪৫০ ডিগ্রি ফারনেহাইটে গরম করে নিন।

টোস্ট করার জালটা রাখুন ওভেনের উপরদিকে, ফ্রেঞ্চ ব্রেড বা বাগেতে অলিভ অয়েল মাখান, উপরে দিন চিজের গুঁড়ো। ওভেনে ৫-৭ মিনিট টোস্ট করলেই পাউরুটি মচমচে ও সুন্দর হয়ে ওঠার কথা। স্যুপের সঙ্গে পরিবেশন করুন।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.