কিয়েভে পৌঁছেছেন পোল্যান্ডের প্রেসিডেন্ট

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দ্রেজেজ দুদা ইউক্রেনের রাজধানী কিয়েভে পৌঁছেছেন। সামরিক এবং অন্যান্য সহায়তার বিষয়ে আলোচনা করতেই তিনি এই সফরে গেছেন। আন্দ্রেজেজের কার্যালয়ের প্রধান পায়েল জ্রত এ তথ্য নিশ্চিত করেছেন। গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। তারপর থেকেই যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশ ইউক্রেনকে বিভিন্ন ধরনের সহায়তা দিয়ে যাচ্ছে। খবর আল জাজিরার।
জ্রত বলেন, এই সফরে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে সাক্ষাত করবেন আন্দ্রেজেজ দুদা। অর্থনৈতিক, মানবিক এবং রাজনৈতিক চেতনা থেকে ইউক্রেনকে সামরিক ও প্রতিরক্ষা বিষয়ক সহায়তার বিষয়ে তারা আলোচনা করবেন।
তিনি বলেন, ইউক্রেনকে রাজনৈতিক সহায়তা দিতে পোল্যান্ড অন্যান্য দেশকে রাজি করাতে পারে কি না সে বিষয়েও আলোচনা করবেন তারা। চলতি বছর এ নিয়ে পাঁচ বার ইউক্রেনের প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ করলেন পোল্যান্ডের প্রেসিডেন্ট।
রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধ ছয় মাসে গড়িয়েছে। গত ফেব্রুয়ারিতে দেশটিতে আগ্রাসন শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত যুদ্ধে ইউক্রেনের কমপক্ষে ৯ হাজার সেনা নিহত হয়েছেন। সোমবার (২২ আগস্ট) দেশটির সশস্ত্র বাহিনীর শীর্ষ কমান্ডার ভ্যালেরি জালুঝনি এ তথ্য জানান।
ইন্টারফ্র্যাক্স ইউক্রেন বার্তা সংস্থা জানিয়েছে, একটি ফোরামের বক্তব্যে ভ্যালেরি বলেন, বিশেষ করে শিশুদের প্রতি মনোযোগী হওয়া প্রয়োজন। তাদের বাবারা সম্মুখ সারি থেকে যুদ্ধ করছেন এবং তাদের মধ্যে ৯ হাজারের কাছাকাছি দেশের জন্য জীবন দিয়েছেন।
সোমবার ইউক্রেনের সামরিক সদস্য নিহত হওয়ার এ ঘোষণা রাশিয়ার সেনাবাহিনীর দেওয়া অনুমানের বিপরীত। গত ২৫ মার্চ রাশিয়া জানিয়েছিল যুদ্ধের প্রথম মাসে ১ হাজার ৩৫১ জন রুশ সেনা নিহত হয়েছেন।
তবে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা দুই সপ্তাহ আগে জানান, রাশিয়ার ৭০ থেকে ৮০ হাজার সেনা হতাহত হয়েছে ইউক্রেন যুদ্ধে। যদিও যুদ্ধের মাঠের এমন তথ্য সঠিকভাবে নিশ্চিত করা সম্ভব হয়নি।
জাতিসংঘ বলছে, রাশিয়ার আগ্রাসনের পর থেকে ৫ হাজার ৫৮৭ জন বেসামরিক লোক নিহত হয়েছে ইউক্রেনে। যুদ্ধে আহত হয়েছে ৭ হাজার ৮৯০ জন।
জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা সোমবার জানিয়েছে, কমপক্ষে ৯৭২ জন শিশু হতাহত হয়েছে। ইউনিসেফের নির্বাহী পরিচালক ক্যাথরিন রাসেল বলেন, এটি জাতিসংঘের অনুমান, তবে তারা ধারণা করেন, এই সংখ্যা আরও বেশি হবে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.