কিসের বিনিময়ে রাশিয়াকে বিপুল অস্ত্র দিয়েছে উত্তর কোরিয়া?

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়াকে ছয় হাজার ৭০০টি কনটেইনারে বহু সংখ্যক অস্ত্র সরবরাহ করেছে উত্তর কোরিয়া। বিনিময়ে খাদ্যপণ্য এবং অস্ত্র তৈরির যন্ত্রাংশ ও কাঁচামাল দিয়েছেন পুতিন। এই অভিযোগ করেছেন প্রতিবেশি দক্ষিণ কোরিয়া।
মঙ্গলবার দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষামন্ত্রী শিন ওনসিক সাংবাদিকদের বলেন, উত্তর কোরিয়ার পাঠানো এসব অস্ত্রের মধ্যে তিন মিলিয়নের বেশি কামানের গোলা ও কয়েক লাখ রাউন্ড গুলি রয়েছে।
তবে এই তথ্যের উৎস সম্পর্কে বিস্তারিত কিছু জানাননি তিনি।
শিন ওনসিক বলেন, কাঁচামাল এবং বিদ্যুতের ঘাটতির কারণে উত্তর কোরিয়ার শত শত অস্ত্র কারখানা তাদের সক্ষমতার প্রায় ৩০ শতাংশে চলছে। কিন্তু যারা রাশিয়ার জন্য আর্টিলারি শেল তৈরি করছে, তারা পুরোদমে কাজ করছে। অস্ত্রের বিনিময়ে রাশিয়া উত্তর কোরিয়াকে খাদ্য, কাঁচামাল এবং অস্ত্র তৈরিতে ব্যবহৃত যন্ত্রাংশ সরবরাহ করেছে।
শিনের দাবি জানান, অস্ত্রের বিনিময়ে উত্তর কোরিয়া কয়েক হাজার কনটেইনার পণ্য পেয়েছে, যার বেশিরভাগই খাবার এবং সেগুলো উত্তর কোরিয়ায় খাবারের দাম স্থিতিশীল রাখতে সহায়তা করেছে।
সাম্প্রতিক বছরগুলোতে রাশিয়া ও উত্তর কোরিয়ার সম্পর্ক বেশ জোরদার হয়েছে।
গত বছরের সেপ্টেম্বরে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন ভ্লাদিমির পুতিনের সঙ্গে শীর্ষ সম্মেলনের জন্য রাশিয়া সফর করেন। ওই সফরে দুই নেতা সামরিক সহযোগিতা ও পিয়ংইয়ংয়ের উপগ্রহ কর্মসূচিতে সম্ভাব্য রাশিয়ান সহায়তার বিষয়ে আলোচনা করেন।
দক্ষিণ কোরিয়া ও ওয়াশিংটন দেশ দুটির বিরুদ্ধে জাতিসংঘের নিষেধাজ্ঞা অমান্য করে অস্ত্র ব্যবসার অভিযোগ এনেছে। একই সঙ্গে ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়াকে অস্ত্র সরবরাহ করায় উত্তর কোরিয়ার নিন্দা জানিয়েছে।
তবে তাদের বিরুদ্ধে আনা সব অভিযোগ অস্বীকার করেছে রাশিয়া ও উত্তর কোরিয়া। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.