কিশোরীকে যৌন হয়রানির অভিযোগে চাকরি হারালেন রাবি’র চিকিৎসক

নিজস্ব প্রতিবেদক: কিশোরীকে যৌন হয়রানির অভিযোগে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) চিকিৎসা কেন্দ্রের উপ-প্রধান ডা. রাজু আহমেদকে চাকরিচ্যুত করা হয়েছে। গতকাল সোমবার (০৩ জুন) রাতে অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের ৫৩১তম সিন্ডিকেট সভায় এই সিদ্ধান্ত অনুমোদিত হয়েছে।
নামপ্রকাশ না করার শর্তে একজন সিন্ডিকেট সদস্য তথ্যটি নিশ্চিত করেছেন। তিনি বলেন, যৌন হয়রানির অভিযোগে ডা. রাজুর বিরুদ্ধে তদন্ত হয়েছিল। অভিযোগ প্রমাণিত হওয়ায় তাকে স্থায়ীভাবে চাকরিচ্যুত করার সিদ্ধান্ত অনুমোদিত হয়েছে।
এর আগে গত বছরের ৩০ অক্টোবর রাতে নগরীর তালাইমারীর আমেনা ক্লিনিকে দাঁতের চিকিৎসাকালে ডা. রাজুর বিরুদ্ধে কিশোরীকে যৌন হয়রানির অভিযোগ উঠে। ঘটনাস্থলেই ভুক্তভোগীর মা ও স্থানীয়রা তাকে মারধর করে। সে দিনই নগরীর বোয়ালিয়া থানায় তার বিরুদ্ধে মামলা করেন ভুক্তভোগীর মা (বিশ্ববিদ্যালয়ের শিক্ষিকা)।
এ ঘটনায় ডা. রাজুর স্থায়ী বহিষ্কার ও গ্রেপ্তারের দাবিতে ক্যাম্পাসে কয়েকদফা আন্দোলন হয়। পূর্বেও তার কাছে এমন হয়রানির শিকার হওয়ার অভিযোগ তুলেন শিক্ষক-শিক্ষার্থীরা। ফলে গত বছরের ৫ নভেম্বর তাকে সাময়িক বহিষ্কার করা হয় এবং অভিযোগের প্রেক্ষিতে তদন্ত শুরু করে বিশ্ববিদ্যালয়ের যৌন নির্যাতন ও নিপীড়ন নিরোধ সেল। জানুয়ারিতে ওই মামলায় কারাগারেও যান ডা. রাজু আহম্মেদ।
এদিকে তদন্তে অভিযোগের সত্যতা পায় কমিটি। ফলে অভিযুক্তকে স্থায়ী বহিষ্কারের জন্য সর্বসম্মত সুপারিশ করেন কমিটির সদস্যরা। এর আগে গত ১৩ ফেব্রুয়ারি অনুষ্ঠিত সিন্ডিকেট সভায় ডা. রাজুকে আত্মপক্ষ সমর্থনের সুযোগ দিয়ে তদন্ত কমিটি গঠিত হয়। তদন্ত শেষে অভিযুক্তকে স্থায়ী বহিষ্কারের পক্ষে মতামত দেয় তদন্ত কমিটি।  
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নিজস্ব প্রতিনিধি জি, এম হাসান-ই-সালাম (বাবুল) রাজশাহী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.