কিশিদা, ইয়ুনকে যুক্তরাষ্ট্র সফরের আমন্ত্রণ বাইডেনের

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা ও দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইয়ুন সুক ইয়েওলকে যুক্তরাষ্ট্রে আনুষ্ঠানিক ত্রিপক্ষীয় আলোচনায় আমন্ত্রণ জানিয়েছেন। রবিবার এক মার্কিন সিনিয়র কর্মকর্তা এ কথা জানিয়েছেন বলে রয়টার্সের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।
পূর্ব এশীয় দুই প্রতিবেশী আঞ্চলিক নিরাপত্তা হুমকি মোকাবিলায় সম্পর্কোন্নয়নের চেষ্টা চালাচ্ছে। বাইডেনের সঙ্গে বৈঠকের আগে দুই নেতা দ্বিপক্ষীয় বৈঠক করেন। চলতি বছর কিশিদা ও ইয়ুন তৃতীয়বার মিলিত হলেন।
জাপানের হিরোশিমায় অনুষ্ঠিত জি-৭ শীর্ষ সম্মেলনের ফাঁকে এসব তিন নেতা স্বল্প সময়ের জন্যে মিলিত হয়েছিলেন। বৈঠকের বিষয়ে হোয়াইট হাউজের এক বিবৃতিতে বলা হয়েছে, এই তিন নেতা উত্তর কোরিয়ার অবৈধ পরমাণু ও ক্ষেপণাস্ত্র হুমকির বিষয়ে ‘নতুন সমন্বয়’ নিয়ে আলোচনা করেন।
মার্কিন কর্মকর্তা বলেছেন, বৈঠকের দিনক্ষণ শিগগিরই চূড়ান্ত করা হবে। এই বিষয়ে বিস্তারিত কিছু তিনি উল্লেখ করেননি।
জাপান ও দক্ষিণ কোরিয়ার সম্পর্কের ক্ষেত্রে ইতিহাস এক বড় বিষয় হয়ে দাঁড়িয়ে আছে। কোরীয় উপদ্বীপে ১৯১০ সাল থেকে ১৯৪৫ সাল পর্যন্ত ঔপনিবেশিক দখলদারিত্বের সময়ে জাপান দেশটির ওপর যৌন দাসত্ব ও জোরপূর্বক শ্রমে বাধ্য করাসহ বিভিন্ন ধরনের নৃশংসতা চালায়।
এছাড়া ২০১৮ সালে দক্ষিণ কোরিয়ার আদালত জাপানি সংস্থাগুলোকে জোরপূর্বক শ্রমের শিকার ও তাদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশের পর দুদেশের সম্পর্কের আরও অবনতি হয়।
বর্তমানে প্রতিবেশী দুই দেশের সম্পর্কের বরফ গলানোর লক্ষ্যে বিভিন্ন কূটনৈতিক উদ্যোগ নিয়েছে। বাইডেন উভয় নেতার দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নয়নে নেওয়া সাহসী পদক্ষেপগুলোর প্রশংসা করেছেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.