কিয়েভসহ বিভিন্ন ইউক্রেনীয় শহরে রুশ হামলা

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: কিয়েভসহ ইউক্রেনের বেশ কয়েকটি শহর থেকে বিকট বিস্ফোরণের শব্দ পাওয়া গেছে। ক্রেমলিনে ড্রোন হামলায় ইউক্রেনকে দায়ী করে প্রতিশোধ নেওয়ার হুমকি দিয়েছিল রাশিয়া। এর পরপরই বৃহস্পতিবার (৪ মে) সকালে কিয়েভে এমন বিস্ফোরণের কথা জানায় ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।
ইউক্রেনের জাপোরিজ্জিয়া ও ওদেসা অঞ্চলেও হামলার খবর পাওয়া গেছে।
এর আগে পরপর দুই দিন ইউক্রেন সীমান্তবর্তী রাশিয়ার ব্রিয়ানস্ক অঞ্চলে বিস্ফোরণের ঘটনায় লাইনচ্যুত হয় দুটি রুশ ট্রেন। লাইনচ্যুত হওয়ার পর একটি ট্রেনে আগুনও ধরে গিয়েছিল। সম্প্রতি ক্রেমলিনের দুটি জ্বালানি ডিপোতে ড্রোন হামলার জন্য কিয়েভকে দায়ী করেছে মস্কো।
কিয়েভের বিরুদ্ধে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগ করেছে ক্রেমলিন। তবে মস্কোর এসব অভিযোগকে অস্বীকার করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি।
তিনি বলেন, ‘আমরা মস্কো অথবা পুতিনের ওপর কোনও হামলা করিনি। প্রতিরক্ষার স্বার্থে নিজ ভূখণ্ডে যুদ্ধ করছি আমরা।’
এদিকে বুধবার (৩ মে) আকষ্মিক সফরে নেদারল্যান্ডসের হেগে গেছেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। সেখানে তিনি আন্তর্জাতিক অপরাধ আদালতের সঙ্গে যুদ্ধ বিষয়ক আলোচনা করবেন বলে জানা গেছে।
ডাচ গণমাধ্যমের বরাতে বিবিসি জানায়, পাল্টা আক্রমণের জন্য দূর-পাল্লার অস্ত্র ও যুদ্ধবিমানসহ সামরিক সহায়তা চাইতে নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুটে’র সঙ্গে আলোচনা করবেন জেলেনস্কি।
সম্প্রতি ফিনল্যান্ড সফরে গিয়ে ফিনিশ প্রেসিডেন্ট সাউলি নিনিস্টোসহ সুইডেন, নরওয়ে, ডেনমার্ক ও আইসল্যান্ডের নেতাদের সঙ্গে পাল্টা আক্রমণের বিষয়ে বৈঠক করেন জেলেনস্কি। (সূত্র: বিবিসি)। #

 

Comments are closed, but trackbacks and pingbacks are open.