কিভাবে খাসির মাংসের কোর্মা রান্না করবেন

 

বিটিসি রেসিপি ডেস্ক:   আমাদের অতিথি আপ্যায়নে কোর্মা ও পোলাওয়ের আয়োজনের রীতি বহু পুরনো।  তবুও অনেকেই হয় তোবা কোর্মা রান্না করতে জানে না।   হঠাৎ বাড়িতে অতিথি চলে এলে কিংবা কোনো উৎসবে রান্না করতে গিয়ে তখন সমস্যায় পড়তে হয়।  তাই আগে থেকে জানা থাকলে আর সমস্যায় পড়তে হয় না।

আনুন জেনে নিন কি ভাবে কোর্মা রান্না করবেন :

উপকরণ:  খাসির মাংস দুই কেজি, পেঁয়াজবাটা আধা কাপ, রসুনবাটা দুই চা-চামচ, আদাবাটা এক টেবিল-চামচ, দারু চিনি বড় চার টুকরা, তেজ পাতা দুটি, লবণ দুই চা-চামচ, ঘি আধা কাপ, কাঁচা মরিচ আটটি, কেওড়া দুই টেবিল-চামচ, তরল দুধ দুই টেবিল-চামচ, এলাচি চারটি, টক দই আধা কাপ, চিনি চার চা-চামচ, পেঁয়াজ কুচি আধা কাপ, লেবুর রস এক টেবিল-চামচ, জাফরান আধা চা-চামচ (দুই টেবিল-চামচ তরল দুধে ভিজিয়ে ঢেকে রাখুন) ।

প্রণালি:  মাংস টুকরো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন।  সব বাটা মসলা, গরম মসলা, টক দই, সিকি কাপ ঘি ও লবণ দিয়ে মেখে হাত ধোয়া পানি দিয়ে ঢেকে মাঝারি আঁচে চুলায় বসিয়ে দিন।  মাংস সেদ্ধ না হলে আরও পানি দিন।

পানি অর্ধেক টেনে গেলে কেওড়া ও কাঁচা মরিচ দিয়ে আবার হালকা নেড়ে ঢেকে দিন।  ১৫ থেকে ২০ মিনিট পর পাশের চুলায় বাকি ঘি গরম করে পেঁয়াজ কুচি সোনালি রং করে ভেজে মাংসের হাঁড়িতে দিয়ে বাগার দিন।  তার পর চিনি দিয়ে নেড়ে ঢেকে দিন।  পাঁচ মিনিট পর ঢাকনা খুলে দুধে ভেজানো জাফরান ওপর থেকে ছিটিয়ে দিয়ে আরও পাঁচ মিনিট ঢেকে রাখুন।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.