কিবরিয়া হত্যার ১৪ বছর আজ: শেষ হয়নি বিচার প্রক্রিয়া

 

সিলেট ব্যুরো:  সাবেক অর্থমন্ত্রী শাহ এ এম এস কিবরিয়া হত্যাকাণ্ডের ১৪ বছর আজ। কিন্তু এ দীর্ঘ সময়েও বিচার শেষ না হওয়ায় হতাশা জানিয়েছেন নিহতদের স্বজনেরা, তবে বর্তমান সরকারের আমলেই রায় পাওয়ার আশা মামলার বাদীর।

২০০৫ সালের ২৭ জানুয়ারি বিকালে হবিগঞ্জ সদর উপজেলার বৈদ্যের বাজারে এক জনসভায় গ্রেনেড হামলায় নিহত হন হবিগঞ্জ-৩ আসনের তৎকালীন জাতীয় সংসদ সদস্য শাহ এ এম এস কিবরিয়া। ওই জনসভায় তিনি ছিলেন প্রধান অতিথি।

সেদিন গ্রেনেড হামলায় শাহ এ এম এস কিবরিয়া এবং তার ভাতিজা শাহ মনজুরুল হুদা, আওয়ামী লীগ নেতা আব্দুর রহিম, আবুল হোসেন ও সিদ্দিক আলী প্রাণ হারান। আহত হন কমপক্ষে ৭০ জন নেতাকর্মী।

এ ঘটনার পরদিন ২৮ জানুয়ারি জেলা আওয়ামী লীগের তৎকালীন সাংগঠনিক সম্পাদক (বর্তমান সাধারণ সম্পাদক) অ্যাডভোকেট আবদুল মজিদ খান এমপি বাদী হয়ে হত্যা ও বিস্ফোরক আইনে দু’টি মামলা দায়ের করেন। মামলার তদন্তে ছিল দেশি-বিদেশি বিভিন্ন সংস্থা।

২০১৪ সালের ১৩ নভেম্বর রোমহর্ষক এ হত্যাকাণ্ডের সর্বশেষ চার্জশিট আদালতে জমা দেন তদন্তকারী কর্মকর্তা সিআইডির সিনিয়র এএসপি মেহেরুন্নেছা পারুল। এতে আসামি করা হয় সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, হবিগঞ্জ পৌরসভার সাবেক মেয়র জি কে গউছ, বিএনপি চেয়ারপার্সনের সাবেক রাজনৈতিক সচিব হারিছ চৌধুরী, সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরসহ ৩২ জনকে।

বর্তমানে এই হত্যা মামলাটি সিলেটের দ্রুত বিচার আদালতে বিচারাধীন রয়েছে।

এদিকে শাহ এ এম এস কিবরিয়ার ১৪তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ঢাকা ও হবিগঞ্জে বিভিন্ন কর্মসূচি নেওয়া হয়েছে। এসব কর্মসূচির মধ্যে রয়েছে হবিগঞ্জের বৈদ্যের বাজারে স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ, শোক র‌্যালি, দোয়া মাহফিল ও আলোচনা সভা। এ ছাড়া ঢাকার বনানীতে মরহুমের সমাধিতে সকাল ৯টায় পুস্পস্তবক অর্পণ করবে কিবরিয়া পরিবার। পরে মিডিয়ার সাথে কথা বলবেন ড. রেজা কিবরিয়া।#

 

Comments are closed, but trackbacks and pingbacks are open.