কাশ্মীরে ৯ ভারতীয় সেনা নিহত

বিটিসি আন্তর্জাতিক ডেস্কভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের পুঞ্চ জেলায় গত ৪৮ ঘণ্টায় সন্ত্রাসবিরোধী অভিযান পরিচালনা করতে গিয়ে দেশটির সেনাবাহিনীর অন্তত ৯ সদস্য নিহত হয়েছে।
আজ শনিবার (১৬ অক্টোবর) সন্ধ্যার দিকে পুঞ্চ জেলায় সন্ত্রাসবিরোধী অভিযানে নিখোঁজ দুই সেনা সদস্যের লাশ উদ্ধার করেছে দেশটির সেনাবাহিনী।
ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি প্রতিবেদনে বলা হয়েছে, গত বৃহস্পতিবার সন্ধ্যার দিকে জম্মু-কাশ্মীরের পুঞ্চ জেলায় সন্ত্রাসীদের সঙ্গে ভয়াবহ বন্দুকযুদ্ধের সময় নিখোঁজ হওয়া একজন জুনিয়র কমিশন্ড অফিসারসহ (জেসিও) দুই সেনা সদস্যের লাশ উদ্ধার করেছে সামরিক বাহিনী। পুঞ্চের বনাঞ্চলে সামরিক বাহিনীর অভিযান পরিচালনার সময় ওই দুই সেনা সদস্য নিখোঁজ থাকার ৪৮ ঘণ্টা পর তাদের লাশ উদ্ধার করে সেনাবাহিনী। সন্দেহভাজন সন্ত্রাসীরা গভীর বনাঞ্চলে পালিয়ে গেছে। 
তাদের লাশ উদ্ধারের মধ্য দিয়ে জম্মু-কাশ্মীরের এই জেলায় চলমান সন্ত্রাসবিরোধী অভিযানে সেনাবাহিনীর সদস্যদের প্রাণহানির সংখ্যা বেড়ে ৯ জনে দাঁড়িয়েছে।
প্রতিবেদনে বলা হয়েছে, জম্মু-কাশ্মীরে একক বন্দুকযুদ্ধে প্রাণহানির এই সংখ্যা সাম্প্রতিক সময়ে সর্বোচ্চ।
দেশটির সেনাবাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, বৃহস্পতিবার পুঞ্চ জেলায় সেনাবাহিনীর সদস্যরা সন্ত্রাসীদের ব্যাপক গুলিবর্ষণের কবলে পড়ার পর থেকে নিখোঁজ ছিলেন ওই জেসিও ও অন্য সেনা সদস্য। একই এলাকায় অভিযানের সময় পাঁচ সেনা সদস্য নিহত হওয়ার চারদিন পর পুঞ্চ-রাজৌরির বনাঞ্চলে যোগাম্বর সিং এবং বিক্রম সিং নেগি নামে আরও দুই সেনার প্রাণহানি ঘটে।
এর আগে গত সোমবার ডেরা কি গালি এলাকায় চিরুনি অভিযান শুরু করে ভারতের সামরিক বাহিনী। অভিযানে বিদ্রোহীদের সঙ্গে গোলাগুলিতে সামরিক বাহিনীর একজন জেসিওসহ মোট পাঁচ সেনাসদস্য নিহত হয়।
এ ঘটনার পর ওই এলাকায় সামরিক শক্তি বৃদ্ধি করা হয়। তারপর থেকেই ওই এলাকায় ভারতীয় সেনাবাহিনীর অন্যতম দীর্ঘ সন্ত্রাসবিরোধী অভিযান চলছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.