কাশ্মীরে ল্যান্ডমাইন বিস্ফোরণ

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের পুঞ্চ জেলায় কয়েকটি ল্যান্ডমাইন বিস্ফোরণের ঘটনা ঘটেছে। সেখানকার বনাঞ্চলে আগুন ছড়িয়ে পড়ার কারণে এই ল্যান্ডমাইনগুলো বিস্ফোরিত হয়ে থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে।
পুঞ্চ জেলার স্থানীয় প্রশাসন জানিয়েছে, লাইন অব কন্ট্রোলের কাছাকাছি বনাঞ্চলের ভারতীয় অংশে আগুন ছড়িয়ে পড়ে। সেখানে কমপক্ষে ৭টি ল্যান্ডমাইন বিস্ফোরিত হয়েছে। এগুলো ভারতীয় বাহিনীর পক্ষ থেকে স্থাপন করা হয়েছিল।
এর আগে ভারতীয় পুলিশের বরাত দিয়ে স্থানীয় বিভিন্ন গণমাধ্যমের খবরে বলা হয়, ১৫ জন বিদেশি নাগরিকসহ ভারতের জম্মু-কাশ্মীরে চলতি বছর এখন পর্যন্ত দেশটির নিরাপত্তা বাহিনীর হাতে ৬২ অস্ত্রধারীর মৃত্যু হয়েছে।
কাশ্মীরের পুলিশপ্রধান বিজয় কুমার জানান, নিহত ব্যক্তিদের মধ্যে বেশ কয়েকজন পাকিস্তানভিত্তিক সশস্ত্র গোষ্ঠী লস্কর-ই-তৈয়বার সঙ্গে যুক্ত ছিলেন, যারা সাম্প্রতিক বছরগুলোয় কাশ্মীরে ভারতীয় শাসনের বিরুদ্ধে লড়াইয়ের জন্য সদস্য নিয়োগ ও প্রশিক্ষণ দিচ্ছিল।
এ ছাড়া নিহতদের মধ্যে পাকিস্তানের সশস্ত্র গোষ্ঠী জইশ-ই-মোহাম্মদের ১৫ সদস্য ছিলেন। যারা ২০১৯ সালে কাশ্মীরে নিরাপত্তা বাহিনীর ওপর ভয়াবহ হামলার দায় স্বীকার করেছিল বলে দাবি করে ভারতের পুলিশ। এ ছাড়া নিহতদের মধ্যে কয়েকজন হিজবুল মুজাহিদীনের সদস্যও ছিলেন।
ভারতীয় নিরাপত্তা বাহিনীর হাতে আটক ও হত্যাকে মানবাধিকার লঙ্ঘন বলে মনে করছে মানবাধিকার সংস্থাগুলো।
এদিকে মার্কিন কংগ্রেসে কাশ্মীর ইস্যু উত্থাপন করা আগের চেয়ে বেশি প্রয়োজনীয় হয়ে উঠেছে বলে সম্প্রতি মন্তব্য করেন কংগ্রেসওম্যান ইলহান ওমর। খবর এক্সপ্রেস ট্রিবিউন।
গত ২০ এপ্রিল পাকিস্তান অধিকৃত কাশ্মীরে যান ইলহান। দেখা করেন আজাদ জম্মু ও কাশ্মীরের জনগণের সঙ্গে। সে সময় তিনি তাদের দুঃখ-দুর্দশা দেখে ভারতকে যুদ্ধবিরতি লঙ্ঘনের দায়ে অভিযুক্ত করেন। কাশ্মীর ও ফিলিস্তিনের বিষয়ে ইলহানকে জিজ্ঞেস করা হলে তিনি বলেন, ‘এ এক অবিশ্বাস্য অভিজ্ঞতা।’ #

Comments are closed, but trackbacks and pingbacks are open.