কাল মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন সাবরি

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: মালয়েশিয়ার নবম প্রধানমন্ত্রী হিসেবে সাবেক উপ-প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুবকে চূড়ান্ত অনুমোদন দিয়েছেন দেশটির রাজা সুলতান আবদুল্লাহ।
আজ শুক্রবার (২০ আগস্ট) বিকেলে ইস্তানা নেগারা থেকে স্থানীয় গণমাধ্যমে দেওয়া এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।
মালয়েশিয়ার সুলতান আবদুল্লাহ আহমদ শাহের আয়োজনে দুই ঘণ্টার আলোচনার পর আজ শুক্রবার (২০ আগস্ট) এ বিবৃতি দিয়েছেন। বিবৃতিতে বলা হয়েছে, আগামীকাল শনিবার (২১ আগস্ট) দুপুরে আড়াইটায় দেশটির নবম প্রধানমন্ত্রী হিসেবে ইসমাইল সাবরি ইয়াকুব শপথ নেবেন।
এর আগে দেশটির ৮ম প্রধানমন্ত্রী মহিউদ্দিন ইয়াসিন পদত্যাগ করায় নতুন প্রধানমন্ত্রী নির্বাচনের জন্য রাজার আহ্বানে সংসদ সদস্যের মধ্যে ভোটের আয়োজন করেন।
এতে সাবেক উপ-প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুবের পক্ষে ১১৪টি ভোট পড়ে। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আনোয়ার ইব্রাহিম পেয়েছেন ৯৯ ভোট। তখনই ইসমাইল সাবরি ইয়াকুবের প্রধানমন্ত্রী হওয়া নিশ্চিত হয়ে যায়। কেবল বাকি ছিল রাজার ঘোষণা। মহিউদ্দিন ইয়াসিন ক্ষমতায় ছিলেন ১৭ মাস।
ইসমাইল সাবরি ইয়াকুব এখন করোনা মোকাবিলায় মনোনিবেশ করবেন, যা পূর্ববর্তী পেরিকাতান ন্যাশনাল প্রশাসনের সময় রাজনৈতিক অস্থিতিশীলতার মধ্যে বেড়েছে।
রয়্যাল হাউসহোল্ডের নিয়ন্ত্রক দাতুক আহমদ ফাদিল শামসুদ্দীন নিয়োগ প্রসঙ্গে বলেন, সরকারকে অবশ্যই স্বাস্থ্য সংকট মোকাবিলায় প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে।
তিনি আশা প্রকাশ করেন যে এটি অবিলম্বে দেশের রাজনৈতিক ঝামেলার অবসান ঘটাবে। “মহামান্য এও আশা করেন যেসব সংসদ সদস্যরা তাদের রাজনৈতিক এজেন্ডা সরিয়ে রাখবেন এবং মহামারি মোকাবিলায় ঐক্যবদ্ধ হবেন, দেশ ও জাতির স্বার্থে।
‘রাজা তার মতামত পুনর্ব্যক্ত করলেন যে দীর্ঘস্থায়ী রাজনৈতিক সংকটের কারণে জনগণকে বোঝা যাবে না। আইন প্রণেতাদের অগ্রাধিকার দিয়ে এবং জনগণকে তাদের সেবা ও প্রতিশ্রুতি দেওয়ার মাধ্যমে সংহতি প্রদর্শন করার জন্য স্মরণ করিয়ে দেওয়া হয়। ’
ফাদিল নিশ্চিত করেছেন যে ইসমাইল সাবরি দেওয়ান রকিয়তে সংখ্যাগরিষ্ঠ সমর্থন পেয়েছেন ১১৪ এমপি তার কোণে, যা সরকার গঠনের জন্য যথেষ্ট।
আগং এই সপ্তাহে সব আইন প্রণেতাদের বুধবার বিকেল ৪টার মধ্যে তাদের প্রধানমন্ত্রীর পছন্দের বিষয়ে বিধিবদ্ধ ঘোষণা জমা দেওয়ার নির্দেশ দিয়েছে।
গতকাল বৃহস্পতিবার (১৯ আগস্ট) বাদশাহ ১১৪ জন সংসদ সদস্যকে ইসমাইল সাবরির পক্ষে সমর্থন নিশ্চিত করার জন্য দর্শকদের অনুমতি দেন।
এটা বোঝা যায় যে গুয়া মুসাং সংসদ সদস্য তান শ্রী টেংকু রাজালিঘ হামজা একমাত্র উমনো আইনপ্রণেতা যিনি ইসমাইল সাবরির প্রধানমন্ত্রী হিসেবে পিছিয়ে নেই।
পিকেআর সভাপতি দাতুক সেরি আনোয়ার ইব্রাহিমের ১০৫ বিরোধী সংসদ সদস্যের সমর্থন আছে বলে মনে করা হয়।
নতুন প্রধানমন্ত্রী নিশ্চিত হওয়ার সঙ্গে সঙ্গে, এখন মনোনিবেশ করা হয়েছে তিনি কাকে তার ডেপুটি হিসেবে বেছে নেবেন, সেই সঙ্গে তার মন্ত্রিসভাও বেছে নেবেন।
জল্পনা চলছে যে দেশটির ২ নম্বর পদ বেরসাতুতে যাবে, দাতুক সেরি হামজা জয়নুদ্দিন, দাতুক সেরি মোহাম্মদ আজমিন আলী এবং দাতুক সেরি মোহাম্মদ রেডজুয়ান মো ইউসুফ দৌঁড়ের মধ্যে রয়েছেন।
ইসমাইল সাবরি আশা করছেন যে প্রধানমন্ত্রী হিসেবে তার বৈধতা শিগগিরই সংসদে পরীক্ষা করা হবে, যেমনটি আগোং এর আগে ঘোষণা করেছিলেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.