কাল বৈশাখী ঝড়ে ঘড় পড়ছে, এই চাউল নিয়া ভাত খামো!

লালমনিরহাট প্রতিনিধি: ঝড়োত মোর ঘড় হেলি গেইছে, রাইতোত কিছু খাংনাই। সেহেরিত মাইনসে একনা ভাত দিছে তায় খেয়া রোজা আছুং। আইজ গ্রাম ঘোরাও হয় নাই বাড়িত চাউল ও নাই। ঈদ আসিল খামো কি বাহে!
তিনি আরও বলেন, দুই দিন হইল কাল বৈশাখী ঝড়ে ঘরকোনা পরছে কাইয়ো আসিল না দেখির। মমতাজ আলী শান্ত বাবা শুনি একনা খাবার পাঠে দিল। এই চাউল নিয়া ভাত খামো হামা!
এভাবেই নিদারুণ কষ্টের কথা গুলো বলছিলেন লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার কাকিনা চাঁপারতল গ্রামের নুরবক্ত ও ঢাংগি বেগম ভিক্ষুক দম্পতি।
গত শুক্রবার (২৯ এপ্রিল) মধ্যরাতে কাল বৈশাখী ঝড় আঘাত হানে। এতে বিভিন্ন স্থানে লন্ডভন্ড হয়েছে ঘর বাড়ি, গাছপালা আর উৎতি ফসল। ক্ষতি গ্রস্থ হয়ে নিদারুণ কষ্টে আছে নিম্ন আয়ের পরিবার গুলো।
এই দূর্দশার চিত্র নজরে আসে সমাজ সেবক ও তরুণ উদ্যেক্তা মোঃ মমতাজ আলী শান্ত’র। তিনি ঘটনা জানার পর কাকিনা চাপারতল গ্রামের ২৭ টি পরিবারের মাঝে ত্রাণ সহায়তা করেন।
ত্রান সহায়তা পেয়ে রহিমন বেওয়া বলেন,”তার পুরনো টিনের চালার ঘরটি ঝড়ে পরে যায়।  এছাড়া তার খাওয়ার মত চাল- ডাল ঘরে ছিলো না। ঘর ভালো করার পর সে বাজার করবে। এমন দূর্দশার অবস্থা শুনে কাকিনার একনিষ্ঠ সমাজ সেবক মমতাজ আলী শান্ত ত্রাণ সহায়তা পাঠিয়ে দেয়।
আনছার আলী বলেন, ঈদের আগে ঘর ভালো করা হবে না। ঘরে তেমন খাবারও মজুদ নাই। এই বিষয়টি স্থানীয় ওয়ার্ড সদস্যকে বলার পর মমতাজ আলী শান্তকে অবগত করেন তিনি। এর পর তিনি পরিবার নিয়ে ঈদ করার জন্য তাৎক্ষণিক কিছু ত্রান সহায়তা পাঠিয়ে দেয়। এই খাবার দিয়ে কয়েকদিন চলবে।
সমাজ সেবক ও তরুণ উদ্যেক্তা মোঃ মমতাজ আলী শান্ত বলেন,”গত শুক্রবার রাতে হঠাৎ কালবৈশাখী ঝড়ে আমার এলাকার বেশ কিছু মানুষ ক্ষতিগ্রস্থ হয়েছে। বিষয়টি জানার পর মানুষ গুলো যাতে আনন্দে ঈদ উৎযাপন করতে পারে সেজন্য সামান্য খাদ্য সহায়তার ব্যবস্থা করেছি। প্রাকৃতিক দূর্যোগকালে সমাজের প্রতিটি বিত্তবান মানুষের দায়িত্ব এই ক্ষতিগ্রস্থ মানুষ গুলোর পাশে দাড়ানো।
১নং ওয়ার্ড সদস্য ইয়াছিন আলী বলেন, আকস্মিক কালবৈশাখী ঝড়ে ক্ষতি গ্রস্থ পরিবার গুলোর খবর তরুণ উদ্যেক্তা মমতাজ আলী শান্ত জানার পর দ্রুত ত্রাণ সহায়তার ব্যবস্থা করেছে। ত্রাণ সহায়তা পেয়ে প্রতিটি মানুষের মুখে হাসি। কিছুটা হলেও উপকার হলো তাদের। এভাবে সমাজের বিত্তবান মানুষ এগিয়ে আসলে সমাজের চিত্রটা দ্রুত বদলে যাবে।
উক্ত ত্রাণ বিতরণকালে উপস্থিত ছিলেন ছিল ওয়ার্ড সদস্য মোঃ ইয়াছিন আলী, হাবিবুল্লাহ বাহার, সাংবাদিক হাসানুজ্জামান হাসান, ব্যবসায়ী মোজাম্মেল হক সহ স্থানীয় ব্যাক্তিবর্গ।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর লালমনিরহাট প্রতিনিধি হাসানুজ্জামান হাসান। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.